ইয়েমেনে সর্বশেষ সহিংসতায় নিহত ১, আহত বহুসংখ্যক

ইয়েমেনের রাজধানী সানা ও তিজ শহরে শনিবার বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে কমপক্ষে ১জন নিহত ও কয়েক ডজন মানুষ আহত হয়েছে। হাসপাতাল সূত্র ও শহরের বাসিন্দারা একথা জানিয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2011, 07:33 AM
Updated : 10 April 2011, 07:33 AM
সানা, এপ্রিল ১০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)-ইয়েমেনের রাজধানী সানা ও তিজ শহরে শনিবার বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে কমপক্ষে ১জন নিহত ও কয়েক ডজন মানুষ আহত হয়েছে। হাসপাতাল সূত্র ও শহরের বাসিন্দারা একথা জানিয়েছে।
ইয়েমেনের প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহ শুক্রবার উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোর জোট, জিসিসির শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন। তিনি ৩২ বছর ধরে ইয়েমেন শাসন করছেন।
প্রত্যক্ষদর্শীরা জানায়, শনিবার সন্ধ্যায় তিজে পুলিশের ব্যারিকেড ভাঙার চেষ্টারত কয়েকশত বিক্ষোভকারীকে লক্ষ্য করে নিরাপত্তাবাহিনী কাঁদানে গ্যাস নিক্ষেপ ও গুলিবর্ষণ করে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদ অভিমুখে যাওয়ার সময় এ ঘটনা ঘটে।
হতাহতদের চিকিৎসারত ডাক্তার রহিম আল-সামিয়ি রয়টার্সকে জানিয়েছেন, আহতদের একজন ক্লিনিক্যালি মৃত ও ৪৩জন গুলিবিদ্ধ। এদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।
তিনি জানিয়েছেন, পাথর এবং পুলিশের লাঠিচার্জে প্রায় ৩০জন আহত হয়েছে। কাঁদানে গ্যাসের শিকার হয়েছে ৫'শরও বেশী মানুষ ।
সালেহ'র ক্ষমতা ছাড়ার দাবিতে গত জানুয়ারি থেকে রাজপথে মানুষ বিক্ষোভ করছে।
আরব বিশ্বের আন্যান্য অঞ্চলের বিদ্রোহে অনুপ্রাণিত হয়ে আন্দোলন শুরু হয় ইয়েমেনে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত এক সপ্তাহে কমপক্ষে ২৭জন বিক্ষোভকারী নিহত হয়েছে।
এদিকে, রাজধানী সানায় বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তারক্ষীদের সংঘর্র্ষে কয়েক ডজন মানুষ আহত হয়। সাদা পোশাকের নিরাপত্তা কর্মকতার্রা গুলিবর্ষণ করলে এরা আহত হয় বলে জানা যায়। এসময় কাঁদানে গ্যাসের শিকার হয় প্রায় ৩৫০জন ।
বিরোধীদের সঙ্গে আলোচনা ও শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তর সংক্রান্ত জিসিসি'র প্রস্তাব প্রথমদিকে মেনে নিয়েছিলেন সালেহ। সৌদি আরব, কাতরসহ কয়েকটি উপসাগরীয় আরব রাষ্ট্রের সংগঠন জিসিসি।
কিন্তু শুক্রবার, প্রায় লাখখানেক সমর্থকের এক সমাবেশে সালেহ ঘোষণা করেন, তার সরকার জিসিসির প্রস্তাব প্রত্যাখান করেছে।
তার সরকারের বৈধতা কাতার কিংবা অন্য কোন রাষ্ট্রের কাছ থেকে পাওয়া নয় বলেও এসময় উল্লেখ করে জিসিসির প্রস্তাবকে যুদ্ধবাজদের আগ্রাসন বলে নিন্দা করেন তিনি।
ইয়েমেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা শনিবার জানান, পরামর্শের জন্য কাতারে নিযুক্ত রাষ্ট্রদূতকে ডেকে পাঠাবে তারা।
ওদিকে, কাতারের প্রধানমন্ত্রী শেখ হামাদ বিন জাসিম আল-থানি আল জাজিরা টেলিভিশনকে জানিয়েছেন, ইয়েমেন নিয়ে আলোচনা করতে রোববার উপসাগরীয় আরব দেশগুলো সৌদি আরবে বৈঠকে মিলিত হবে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এবি/এলকিউ/১৬৫৬ ঘ.