নর্ড স্ট্রিম পাইপলাইনে হামলায় ‘জড়িত ইউক্রেইনপন্থি গোষ্ঠী’

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন জ্যেষ্ঠ সহযোগী বলেছেন, এই হামলায় কিইভ ‘একেবারেই জড়িত নয়’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 07:12 AM
Updated : 8 March 2023, 07:12 AM

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের পর্যালোচনা করা নতুন গোয়েন্দা প্রতিবেদনগুলো থেকে ধারণা পাওয়া গেছে, সম্ভবত ইউক্রেইনপন্থি কোনো গোষ্ঠী সেপ্টেম্বরে নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে হামলা চালিয়ে সেটি উড়িয়ে দিয়েছে।

কিন্তু এ বিষয়ে নিশ্চিত কোনো সিদ্ধান্ত হয়নি বলে মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

রাশিয়া ইউক্রেইনে আক্রমণ শুরু করার পর সপ্তম মাসে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে যাওয়া ওই পাইপলাইনে কয়েকটি বিস্ফোরণ ঘটানো হয়, এতে রাশিয়া থেকে জার্মানিতে প্রাকৃতিক গ্যাস সরবরাহে মারাত্মক বিঘ্ন ঘটে। 

২৬ সেপ্টেম্বরের এই হামলার ঘটনাগুলো সুইডেন ও ডেনমার্কের একান্ত অর্থনৈতিক অঞ্চলের মধ্যে ঘটে। পাইপলাইন উড়ে যাওয়ায় গ্যাস বাল্টিক সাগরে ছড়িয়ে পড়ে।

প্রাথমিক তদন্তের পর সুইডেন ও ডেনমার্ক জানায়, বিস্ফোরণগুলো সচেতনভাবে ঘটানো হয়েছে; কিন্তু এর জন্য কারা দায়ী সে বিষয়ে কিছু বলেনি।

এই হামলার পেছনে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বা তার সরকারের অন্য কোনো কর্মকর্তা আছেন, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। 

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা ওই প্রতিবেদনটি স্বতন্ত্রভাবে যাচাই করে দেখতে পারেনি।

নর্ড স্ট্রিম পাইপলাইনে হামলার এসব ঘটনাকে ‘নাশকতা’ বলে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র ও নেটো, একই সময় মস্কো এর জন্য পশ্চিমকে দায়ী করেছে। কিন্তু কোনো পক্ষই নিজ নিজ দাবির পক্ষে কোনো প্রমাণ সরবরাহ করেনি।  

গত মাসে ডেনমার্ক, জার্মানি ও সুইডেন জানায়, তাদের তদন্ত এখনও শেষ হয়নি। মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও ব্রিটেন বলেছে, তারা ওই তদন্তের ফলাফলের জন্য অপেক্ষা করছে।  

মঙ্গলবার জার্মানি বলেছে, তারা নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন থেকে নোট নিয়েছে কিন্তু তাদের নিজেদের তদন্তের ফলাফল এখনও আসেনি।

সুইডেনের রাজধানী স্টকহোমে এক সংবাদ সম্মেলন চলাকালে নেটোর মহাসচিব ইয়েন্স স্তোলতেনবার্গ এবং সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্তেসন নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।  

জেলেনস্কির একজন জ্যেষ্ঠ সহযোগী মিখাইলো পদোইলাক বলেছেন, এই হামলায় কিইভ ‘একেবারেই জড়িত নয়’ এবং কী হয়েছিল সে বিষয়েও তাদের কাছে কোনো তথ্য নেই। 

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, মঙ্গলবারের গণমাধ্যমের প্রতিবেদনের পর কী ঘটেছিল সে বিষয়ে মস্কোর প্রশ্নের উত্তর দেওয়ার প্রয়োজনীয়তা আরও জোরদার হয়েছে।

‘কী ঘটেছিল’ তা থেকে জনগণের দৃষ্টি সরিয়ে নিতে ও সঠিক তদন্ত এড়াতে গোপনীয় গোয়েন্দা তথ্য গণমাধ্যমে ফাঁস করা হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।   

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান গ্যাজপ্রম বাল্টিক সাগরের তলদেশ দিয়ে যাওয়া ওই পাইপলাইনটি নির্মাণ করেছিল। প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে তাদের দৃষ্টি আকর্ষণ করে মন্তব্য চাওয়া হলে তারা তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

নর্ড স্ট্রিম পাইপলাইনে অংশীদারিত্ব থাকা জার্মানির কোম্পানি ইয়ন ও উইন্টারশালও এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে রয়টার্স।    

আরও পড়ুন:

Also Read: নর্ড স্ট্রিম উড়িয়ে দিয়েছে যুক্তরাজ্যের নৌবাহিনী, অভিযোগ রাশিয়ার