নর্ড স্ট্রিম উড়িয়ে দিয়েছে যুক্তরাজ্যের নৌবাহিনী, অভিযোগ রাশিয়ার

ক্রাইমিয়ায় কৃষ্ণসাগরীয় নৌবহরের ওপর ইউক্রেইনের ড্রোন হামলা বিষয়ে বলতে গিয়েই গ্যাস পাইপলাইনে গত মাসের এ ‘সন্ত্রাসী হামলার’ দায় ব্রিটিশ নৌবাহিনীকে দেয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2022, 02:44 PM
Updated : 29 Oct 2022, 02:44 PM

ব্রিটিশ নৌবাহিনীর সদস্যরাই গত মাসে নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন দুটি উড়িয়ে দিয়েছি বলে অভিযোগ করেছে রাশিয়া।

তাদের অভিযোগ উড়িয়ে দিয়ে লন্ডন বলছে, ইউক্রেইনে রুশ সেনাবাহিনীর ব্যর্থতা থেকে চোখ সরাতেই মস্কো এখন এমন উল্টোপাল্টা বকছে।

শনিবার ক্রাইমিয়ায় কৃষ্ণসাগরীয় নৌবহরের ওপর ইউক্রেইনের ড্রোন হামলা বিষয়ে বলতে গিয়েই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ব্রিটিশ নৌবাহিনীর বিরুদ্ধে গ্যাস পাইপলাইনে ‘সন্ত্রাসী হামলার’ এ অভিযোগ তোলে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্নায়ু যুদ্ধ পরবর্তী সময়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক যখন সবচেয়ে বাজে সেসময় নেতৃস্থানীয় একটি নেটো সদস্য দেশের বিরুদ্ধে সংবেদনশীল রুশ স্থাপনায় নাশকতা চালানোর অভিযোগ করলেও এর সপক্ষে কোনো প্রমাণ হাজির করেনি মস্কো।

শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ব্রিটিশ নৌবাহিনীর যে ইউনিট নর্ড স্ট্রিম ১ ও নর্ড স্ট্রিম ২ পাইপলাইন উড়িয়ে দিয়েছে সেই একই ইউনিটের বিশেষজ্ঞদের নির্দেশনায় ক্রাইমিয়ায় রাশিয়ার কৃষ্ণসাগরীয় বহরের ওপর ড্রোন হামলা হয়েছে।

রুশ বাহিনী ওই হামলা প্রতিহত করেছে, তবে একটি মাইন সরানোর জাহাজ সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে, বলেছে তারা।

“প্রাপ্ত তথ্য অনুযায়ী, ব্রিটিশ নৌবাহিনীর একই ইউনিটের প্রতিনিধিরাই চলতি বছরের ২৬ সেপ্টেম্বর বাল্টিক সাগরে সন্দ্রাসী হামলা চালিয়েছে, নর্ড স্ট্রিম ১ ও নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন উড়িয়ে দিয়েছে,” বলেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

যুক্তরাজ্য এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

“রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি মহাকাব্যিক মাত্রার মিথ্যা দাবি উত্থাপন করেছে,” বলেছে তারা।

রাশিয়া এর আগে তাদের নর্ড স্ট্রিম পাইপলাইনে নাশকতার পেছনে পশ্চিমারা জড়িত বলে অভিযোগ করলেও সুনির্দিষ্ট কোনো দেশের নাম বলেনি।

সুইডেন ও ডেনমার্ক উভয়েই তাদের তদন্ত শেষে জানিয়েছে, নর্ড স্ট্রিম ১ ও নর্ড স্ট্রিম ২ এ যে ৪ জায়গায় ফুটো হয়েছে, তা বিস্ফোরণের মাধ্যমে করা হয়েছে। তবে এর জন্য কারা দায়ী তা বলেনি তারা।

নেটোর মহাপরিচালক ইয়েন্স স্টল্টেনবার্গও গ্যাস পাইপলাইনে হামলাকে ‘নাশকতা’ অ্যাখ্যা দিয়েছেন।

সুইডেন এ পাইপলাইনগুলোর ক্ষয়ক্ষতি নিয়ে আরও তদন্তের নির্দেশ দিয়েছে বলে শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছেন এ সংক্রান্ত মামলার দায়িত্বে থাকা কৌসুলি। 

পশ্চিমাদের কেউ কেউ নর্ড স্ট্রিমে ফুটোর পেছনে রাশিয়ার হাত থাকতে পারে বলে ইঙ্গিত দিলেও মস্কো এ ধরনের ভাষ্যকে ‘বলদামি’ অ্যাখ্যা দিয়েছে।

রুশ কর্মকর্তারা বলেছেন, ইউরোপে আরও বেশি তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) বিক্রির উদ্দেশ্যে থেকে যুক্তরাষ্ট্রই এ ধরনের নাশকতায় মদদ দিতে পারে।

ওয়াশিংটন নর্ড স্ট্রিম পাইপলাইনে হামলার সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতা থাকার অভিযোগ উড়িয়ে দিয়েছে।