সুয়েজ খালে ফের জাহাজ আটকা, কয়েক ঘণ্টা পর মুক্ত

আটক অবস্থা থেকে জাহাজটি মুক্ত হওয়ার অল্প সময়ের মধ্যেই খালের উভয় দিকের জাহাজ চলাচল স্বাভাবিক হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 07:44 AM
Updated : 25 May 2023, 07:44 AM

সুয়েজ খালে আটকে পড়া বড় একটি জাহাজকে বেশ কয়েকটি টাগবোট কয়েক ঘণ্টা পর ফের ভাসানোতে সক্ষম হওয়ায় বিশ্বের অন্যতম ব্যস্ত জলপথ স্বাভাবিক অবস্থায় ফিরেছে।

শিপিং এজেন্ট লেথ এজেন্সিস বৃহস্পতিবার এ খবর দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্বল্প সময়ের জন্য আটকা পড়া ওই জাহাজটি ১৯০ মিটার (৬২৩ ফুট) দীর্ঘ একটি বাল্ক ক্যারিয়ার ছিল, যার নাম শিন হাই টং ২৩ বলে জানিয়েছে লেথ।

“সুয়েজ খাল কর্তৃপক্ষ স্থানীয় সময় ৭টা ৪০ মিনিটের দিকে সফলতার সঙ্গে এমভি শিন হাই টং ২৩কে পুনরায় ভাসাতে পেরেছে। সাড়ে ৯টা নাগাদ উত্তরমুখী জাহাজের বহর খালে ঢুকেছে,” টুইটে বলেছে শিপিং এজেন্সিটি।

এক বিবৃতিতে সুয়েজ খাল কর্তৃপক্ষ জানায়, তারা জাহাজটির ইঞ্জিনে যান্ত্রিক গোলযোগের খবর পেয়ে কয়েকটি টাগবোট কাজে লাগায় আর পরে সফলতার সঙ্গে সেটিকে ফের ভাসাতে পারে। জাহাজের উইঞ্চের (কপিকল) অকার্যকারিতায় কাজ শেষ করতে খানিকক্ষণ দেরি হয়।

আটক অবস্থা থেকে জাহাজটি মুক্ত হওয়ার অল্প সময়ের মধ্যেই খালের উভয় দিকের জাহাজ চলাচল স্বাভাবিক অবস্থায় ফিরে আসে, বলছে কর্তৃপক্ষ।

এর আগে লেথ সুয়েজ খালে জাহাজ আটকা পড়ার খবর দিয়ে বলেছিল, স্থানীয় সময় ভোররাত ৪টার দিকে জাহাজটি আটকা পড়ায় নৌযানের অন্তত দুটি বহরের যাতায়াত বিঘ্নিত হয়েছে।

হংকংয়ের পতাকাবাহী এই জাহাজটি সৌদি আরবের দুবা বন্দর থেকে যাত্রা করেছিল। শিয়াং বি১২ এইচকে ইন্টারন্যাশনালের মালিকানাধীন জাহাজটির ব্যবস্থাপক টোস্কো কিম্যাক্স ইন্টারন্যাশনাল শিপ ম্যানেজমেন্ট।

ইউরোপ ও এশিয়ার মধ্যে নৌপথে যাতায়াতের সংক্ষিপ্ততম রুট সুয়েজ খাল দিয়ে বিশ্বের ব্যবসা-বাণিজ্যের প্রায় ১২ শতাংশ সম্পন্ন হয়।

তীব্র বাতাসের কারণে ২০২১ সালে এভার গিভেন নামের একটি বিশাল কনটেইনার শিপ খালটিতে আড়াআড়িভাবে আটকা পড়লে ছয়দিন খালের দুইদিকে জাহাজ চলাচল বন্ধ থাকে, ব্যাহত হয় বৈশ্বিক বাণিজ্য।

জাহাজের হালে কারিগরি ত্রুটির কারণে স্বল্প সময় আটকা পড়া একটি তেলের ট্যাংকারকে ভাসাতে গত বছরও টাগবোট মোতায়েন করতে হয়েছিল।

চলতি বছরের মার্চে একটি কনটেইনার জাহাজের ভাঙনের কারণেও জলপথটি স্বাভাবিক করতে কিছুটা সময় লেগেছিল।