টুইটারের ‘ব্লু টিক’ কিনছেন তালেবান কর্মকর্তারা

এর অর্থ হচ্ছে, মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে ওই কর্মকর্তাদের নামের পাশে এখন নীল রঙের টিক চিহ্ন শোভা পাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 09:39 AM
Updated : 17 Jan 2023, 09:39 AM

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবানের কর্মকর্তাদের কেউ কেউ টুইটারের ‘অর্থের বিনিময়ে ভেরিফিকেশন’ ফিচারটি ব্যবহার শুরু করেছেন।

এর অর্থ হচ্ছে, মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে ওই কর্মকর্তাদের নামের পাশে এখন নীল রঙের টিক চিহ্ন শোভা পাচ্ছে।

আগে টুইটার নিজেই ‘সক্রিয়, সুপরিচিত ও জনস্বার্থের সঙ্গে সংশ্লিষ্ট প্রকৃত’ অ্যাকাউন্টগুলোতে এই ‘ব্লু টিক’ চিহ্ন দিত এবং এই বিশেষ চিহ্ন কেনা যেত না। কিন্তু এখন ব্যবহারকারীরা নতুন ‘টুইটার ব্লু সার্ভিসের’ মাধ্যমে এই সেবা কিনতে পারছেন।

এই সুযোগ কাজে লাগিয়ে অন্তত দুই তালেবান কর্মকর্তা ও আফগানিস্তানে তাদের চার সুপরিচিত সমর্থক তাদের অ্যাকাউন্টে এই বিশেষ চিহ্ন যোগ করেছেন বলে জানিয়েছে বিবিসি।

এর মধ্যে হেদায়েতুল্লাহ হেদায়েত, তালেবানের ‘তথ্যের প্রবেশাধিকার’ বিভাগের প্রধান। তার টুইটার অ্যাকাউন্টেও এখন ওই ‘ব্লু টিকের’ দেখা মিলছে।

তার অ্যাকাউন্টে এক লাখ ৮৭ হাজার অনুসারী আছে, এই অ্যাকাউন্ট থেকে নিয়মিতই তালেবান প্রশাসন সংক্রান্ত বিভিন্ন তথ্য পোস্ট করা হয়।

গত মাসে তার অ্যাকাউন্টে এই নীল চিহ্নটি দেখা যায়নি বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। চলতি মাস থেকে চিহ্নটি পুনরায় দেখা যাচ্ছে।  

আফগানিস্তানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের মিডিয়া ওয়াচডগের প্রধান আবদুল হক হাম্মাদের অ্যাকাউন্টেও ‘ব্লু টিক’ দেখা যাচ্ছে, প্ল্যাটফর্মে তার অনুসারী সংখ্যা এক লাখ ৭০ হাজার।

সুপরিচিত কয়েকজন তালেবান সমর্থকও অ্যাকাউন্টে ‘ব্লু টিক’ যোগ করতে পেরেছেন। এদেরই একজন মুহাম্মদ জালাল, যিনি আগে তালেবান কর্মকর্তা হিসেবে পরিচিত ছিলেন।

সোমবার জালাল টুইটারের নতুন মালিকের খোলামেলা প্রশংসা করে বলেছেন, ইলন মাস্ক ‘মেকিং টুইটার গ্রেট অ্যাগেইন’।

মাইক্রোব্লগিং সাইটটিতে কট্টর ইসলামপন্থি তালেবানের এই উপস্থিতি নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক চলছিল।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে সমর্থকদের তাণ্ডবের কারণে টুইটার সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট মুছে দিয়েছিল।

তার আগে ২০২১ সালের অক্টোবরে তিনি বলেছিলেন, “আমরা এমন একটি বিশ্বে বসবাস করি যেখানে টুইটারে তালেবানের ব্যাপক উপস্থিতি আছে, আর আপনাদের প্রিয় মার্কিন প্রেসিডেন্টকে চুপ করিয়ে দেওয়া হয়। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।”

অর্থের বিনিময়ে নীল চিহ্ন যুক্ত করার ‘টুইটার ব্লু সার্ভিসের’ সূচনা হয় গত বছরের ডিসেম্বর থেকে।

এতে নীল চিহ্নের জন্য অ্যাকাউন্টধারীকে মাসে ৮ ডলার করে খরচ করতে হচ্ছে, তবে কারও ডিভাইস যদি হয় অ্যাপলের, তাহলে তাকে দিতে হয় ১১ ডলার করে।

স্প্যাম ও বটের বিরুদ্ধে লড়াইয়ে টুইটার ব্লু’র সেবাগ্রহীতারা ‘সার্চ, মেনশন ও রিপ্লাইয়ে’ অগ্রাধিকার পাচ্ছেন, জানিয়েছে প্ল্যাটফর্মটি।

এখন যে তালেবান কর্মকর্তা ও সমর্থকদের অ্যাকাউন্টে ‘ব্লু টিক’ আছে, এই সেবা চালু হওয়ার আগে তাদের কেউই এই বিশেষ চিহ্নধারী ছিলেন না। সেসময় টু্ইটার কর্তৃপক্ষই ব্যবহারকারীর পরিচয় যাচাই করে ওই ব্লু টিক দিতো।

২০২১ সালের অগাস্টে কাবুলের ক্ষমতায় ফেরার পর তালেবান কর্মকর্তারা ক্রিকেট বোর্ডসহ আগের আফগান প্রশাসনের ‘ভেরিফায়েড’ সব অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

ওই ক্রিকেট বোর্ডের অ্যাকাউন্টের পাশে এখন সোনালি টিক শোভা পাচ্ছে।

টুইটারের নতুন নীতি অনুযায়ী, ব্যবসা প্রতিষ্ঠানগুলোর অ্যাকাউন্টে সোনালি চিহ্ন থাকবে, সরকারি কর্তৃপক্ষসহ অন্যদের থাকবে ধূসর টিক।

তালেবান কর্মকর্তা ও সমর্থকরা দীর্ঘদিন ধরেই টুইটারের ভক্ত, তারা তাদের বার্তা ছড়িয়ে দিতে প্রায়ই এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে আসছে।

তালেবান কর্মকর্তাদের নামের পাশে ‘ব্লু টিকের’ ব্যাপারে মন্তব্য চাওয়া হলেও টুইটার কর্তৃপক্ষ তাতে সাড়া দেয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক