তাইওয়ান প্রণালীর উভয় পাশ চীনের: বেইজিং

গণতান্ত্রিকভাবে শাসিত স্বনির্ভর দ্বীপ তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ মনে করে বেইজিং, যা তাইওয়ান অস্বীকার করে।

নিউজ ডেস্ক
Published : 21 April 2023, 09:28 AM
Updated : 21 April 2023, 09:28 AM

তাইওয়ান প্রণালীর উভয় পাশ চীনের বলে দাবি করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী চিং গ্যাং বলেছেন, সার্বভৌমত্ব সমুন্নত রাখা চীনের অধিকার এবং তা করাই সঙ্গত হবে।

শুক্রবার সাংহাইয়ে ল্যানটিং ফোরামে চিং এ মন্তব্য করেন। এখানে তিনি বিশ্ব অর্থনীতি, ঋণ ও তাইওয়ানসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।  

তিনি বলেন, “সম্প্রতি অযৌক্তিক বাগাড়ম্বর শোনা যাচ্ছে, বলা হচ্ছে চীন স্থিতাবস্থা লঙ্ঘন করে তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতা ব্যাহত করছে। এর পক্ষে যুক্তিগুলো অবাস্তব আর সিদ্ধান্তগুলো বিপজ্জনক “  

তিনি আরও বলেন, “পক্ষপাতশূন্য লোকজন দেখতে পাবে কে অধিপত্যবাদী হম্বিতম্বি করছে আর কে নৈতিক আচরণ করছে। চীনের মূলভূখণ্ড এমন করছে না, কিন্তু তাইওয়ানের স্বাধীনতাপন্থি বিচ্ছিন্নতাবাদী বাহিনীগুলো এবং হাতে গোনা কয়েকটি দেশ স্থিতাবস্থা ব্যাহত করার চেষ্টা করছে।”

সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন উত্তর আমেরিকার কয়েকটি দেশে সফরে গিয়ে ফেরার সময় লস অ্যাঞ্জলেসে যাত্রাবিরতিতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করেন। চীন আগে থেকেই এর কড়া প্রতিবাদ করে এ বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিল।

গত সপ্তাহে সাই ফিরে আসার পর ম্যাকার্থির সঙ্গে তার বৈঠকের প্রতিক্রিয়ায় তাইওয়ান ঘিরে ব্যাপক পরিসরে তিন দিনের সামরিক মহড়া চালায় চীন।

এই মহড়ার পর যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালী পাড়ি দেয়। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে চীন বলেছে, অঞ্চলটিতে উত্তেজনা সৃষ্টির চেষ্টায় এমনটি করা হয়েছে।

গণতান্ত্রিকভাবে শাসিত স্বনির্ভর দ্বীপ তাইওয়ানকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ মনে করে বেইজিং, যা তাইওয়ান স্বীকার করে না। বেইজিং তাইওয়ানি নেতাদের সঙ্গে বিদেশি শীর্ষ নেতাদের ও কর্মকর্তাদের বৈঠকের তীব্র বিরোধিতা ও নিন্দা করে আসছে। 

আরও পড়ুন:

Also Read: চীনকে ঠেকাতে জাহাজ-বিধ্বংসী ৪শ’ মার্কিন ক্ষেপণাস্ত্র কিনছে তাইওয়ান

Also Read: চীনের মহড়ার পর তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ