চীনের মহড়ার পর তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ

সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন যুক্তরাষ্ট্র সফরের পর এর প্রতিক্রিয়ায় গত সপ্তাহে তাইওয়ান ঘিরে ব্যাপক পরিসরে তিনদিনের সামরিক মহড়া চালায় চীন।

রয়টার্স
Published : 17 April 2023, 12:20 PM
Updated : 17 April 2023, 12:20 PM

তাইওয়ানের চারপাশে চীনের বড় ধরনের সামরিক মহড়া শেষের পর তাইওয়ান প্রণালীতে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ।

যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহর এক বিবৃতিতে জানিয়েছে, রোববার তাইওয়ান প্রণালীতে নিয়মিত মিশনে গেছে তাদের যুদ্ধজাহাজ ইউএসএস মিলিয়াস। উপকূলীয় যে কোনও রাষ্ট্রের সাগরঞ্চলের বাইরে ওই প্রণালীর একটি করিডোরের মধ্য দিয়ে গেছে জাহাজটি। এই জলপথকে ট্রানজিট হিসেবে ব্যবহার করছে তারা।

সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন যুক্তরাষ্ট্র সফরে গিয়ে প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে বৈঠক করায় এর প্রতিক্রিয়ায় গত সপ্তাহে তাইওয়ান ঘিরে ব্যাপক পরিসরে তিন দিনের সামরিক মহড়া চালায় চীন।

তাইওয়ানের স্বাধীনতাপন্থি রাজনীতিবিদ ও এর বিদেশি সমর্থকদের জন্য এই মহড়াকে গুরুতর সতর্ক সংকেত বলে উল্লেখ করেছিল চীন।

 এই মহড়ার পর তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ প্রবেশে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে চীন বলেছে, এর মধ্য দিয়ে অঞ্চলটিতে উত্তেজনা সৃষ্টির চেষ্টা চলছে।

চীনা ইস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র শি ইলু বলেন, “ইস্টার্ন থিয়েটার কমান্ড যে কোনও সময় দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষার পাশপাশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় প্রস্তুত।”

চীন তাইওয়ানকে তাদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে। ‘এক চীন নীতি’র অধীনে তারা তাইওয়ানকে একদিন নিজেদের সঙ্গে একীভূত করতে বদ্ধপরিকর।

তবে তাইওয়ান মনে করে তারা একটি স্বাধীন রাষ্ট্র। তাদের নিজস্ব সংবিধান আছে এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা আছে।

যুক্তরাষ্ট্র এক চীন নীতি সমর্থন করলেও তাইওয়ানের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেছে এবং তাদেরকে সামরিক ও অর্থনৈতিক সহায়তা দিচ্ছে।

সম্প্রতি কয়েকবছরে চীন তাইওয়ানের ওপর সামরিক চাপ বাড়িয়েছে। তাইওয়ান ঘেঁষে দফায় দফায় জঙ্গি জঙ্গি বিমান এবং নৌবাহিনীর জাহাজ পাঠিয়েছে চীন।