অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডেরও রাজা হলেন তৃতীয় চার্লস

রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা যাওয়ার পর চার্লস ব্রিটিশ সাম্রাজ্যের রাজা হন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2022, 06:38 AM
Updated : 11 Sept 2022, 06:38 AM

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসকে নিজেদের রাষ্ট্রপ্রধান হিসেবে বরণ করে নিয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

রোববার দেশ দুটির রাজধানীতে রাষ্ট্রীয় অনুষ্ঠানে তৃতীয় চার্লসকে রাজা হিসেবে ঘোষণা করা হয়, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা যাওয়ার পর চার্লস ব্রিটিশ সাম্রাজ্যের রাজা হন।

নিউ জিল্যান্ডে রাজা ঘোষণার অনুষ্ঠানটি হয় রাজধানী ওয়েলিংটনের পার্লামেন্টে। পার্লামেন্টের সিঁড়িতে দাঁড়িয়ে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা অর্ডার্ন বলেন, এই অনুষ্ঠানে রানির পুত্র ‘মহামান্য রাজা তৃতীয় চার্লসকে আমাদের সার্বভৌম হিসেবে’ স্বীকৃতি দেওয়া হল।

অনুষ্ঠানে উপস্থিত শ্রোতাদের অর্ডার্ন বলেন, রানির মৃত্যুর পর নিউ জিল্যান্ড পরিবর্তনের একটি সময়ে প্রবেশ করেছে।

“রাজা চার্লস আমাদের জাতির জন্য গভীর মনোযোগ দেখিয়ে আসছেন। আমাদের জনগণ এই সম্পর্ককে গভীরভাবে মূল্যায়ন করে। এটি আরও গভীর হবে, এ বিষয়ে আমার কোনো সন্দেহ নেই,” বলেন তিনি।

অস্ট্রেলিয়ায় ব্রিটিশ রাজার প্রতিনিধি গভর্নর জেনারেল ডেভিড হারলি রাজধানী ক্যানবেরার পার্লামেন্ট হাউসে রাজা চার্লসকে অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান ঘোষণা করেন। ২১ বার তোপধ্বনির মাধ্যমে এ ঘোষণা উদযাপন করা হয়।

যুক্তরাজ্যের বাইরে ১৪টি রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান ব্রিটিশ রাজা। এসব রাষ্ট্রের মধ্যে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড অন্যতম। তবে দেশগুলোতে রাজার এ ভূমিকা মূলত আনুষ্ঠানিক।

রানি এলিজাবেথের মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে অস্ট্রেলিয়ায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হচ্ছে, পার্লামেন্টের অধিবেশন স্থগিত করা হয়েছে এবং রানির বিশাল একটি ছবি সিডনির অপেরা হাউসের পালগুলোতে প্রদর্শন করা হচ্ছে।

আরও পড়ুন:

Also Read: রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া ১৯ সেপ্টেম্বর

Also Read: ছবিতে রাজা তৃতীয় চার্লস যুগের সূচনা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক