কে হবেন প্রেসিডেন্ট? ভোট চলছে মালদ্বীপে

শনিবার ভোট গ্রহণ শেষে রোববার চূড়ান্ত ফল প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 11:34 AM
Updated : 10 Feb 2024, 11:34 AM

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। শনিবারের এ ভোটকে চীন ও ভারতের মধ্যে লড়াই হিসেবে দেখা হচ্ছে।

পর্যটননির্ভর দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহ পাঁচ বছর দীর্ঘ দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ক্ষমতা প্রথম মেয়াদে তিনি ‘ভারত প্রথম’ নীতি অনুসরণ করে চলেছেন। জরিপ অনুযায়ী জনপ্রিয়তা বিবেচনায় তিনি কিছুটা এগিয়ে রয়েছেন।

তার প্রতিদ্বন্দ্বী মোহাম্মদ মুইজ্জুকে সমর্থনকারী বিরোধীদলীয় জোট ‘ভারত খেদাও’ প্রচার চালিয়েছে। তাদের চীনের ঘনিষ্ঠ বলে বিবেচনা করা হয়। মুইজ্জু নির্বাচিত হলে দ্বীপপুঞ্জটিতে ভারতের সামরিক উপস্থিতি অবসানের প্রতিশ্রুতি দিয়েছে তারা। সেখানে ভারতের যে কয়েকটি নজরদারি বিমান ও প্রায় ৭৫ জন সেনা আছেন তাদের সবাইকে দেশে পাঠিয়ে দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে তারা।

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামীন দুর্নীতি ও অর্থ পাচারের দায়ে অগাস্টে দেশটির সুপ্রিম কোর্ট কর্তৃক দণ্ডিত হয়েছিলেন। এই কারণে নির্বাচনে প্রার্থী হতে পারেননি তিনি। তার বদলে বিরোধীদের প্রার্থী হন মুইজ্জু।

শনিবার ভোট গ্রহণ শেষে রোববার চূড়ান্ত ফল প্রকাশ করা হবে বলে ধারণা করা হচ্ছে। আর ভোটের পাল্লা কোনো দিকে বেশি ঝুঁকে পড়লে ফল সম্ভবত আগেই পাওয়া যাবে। তবে কোনো একক সংখ্যাগরিষ্ঠতা না পেলে নির্বাচন দ্বিতীয় পর্বে গড়াবে। সেই ক্ষেত্রে ৩০ সেপ্টেম্বর ভোট গ্রহণের মাধ্যমে নির্বাচনে জয়ী প্রার্থীকে বেছে নেওয়া হবে। 

গত মাসে ৩৮৪ জন ভোটারের মধ্যে চালানো এক জরিপে ফলাফলে দেখা গেছে, সোলিহকে সমর্থন জানিয়েছেন ২১ শতাংশ ভোটার আর তার প্রতিদ্বন্দ্বী মুইজ্জুকে ১৪ শতাংশ; কিন্তু নির্বাচনের তিন সপ্তাহ আগে করা ওই জরিপে ৫৩ শতাংশ ভোটার তখনও সিদ্ধান্তহীন ছিলেন, এরা ভোটের ফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে ধারণা করা হচ্ছে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)