চীনের বিমান, জাহাজ ‘আক্রমণের অনুরূপ’ মহড়া চালিয়েছে: তাইওয়ান

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর বৃহস্পতিবার থেকে স্বশাসিত দ্বীপটির চারপাশে যুদ্ধমহড়া চালাচ্ছে ক্ষুব্ধ চীন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2022, 08:13 AM
Updated : 6 August 2022, 08:13 AM

চীনা যুদ্ধবিমান ও জাহাজ তাইওয়ানের মূল দ্বীপ বরাবর ‘আক্রমণের অনুরূপ’ মহড়া চালিয়েছে বলে জানিয়েছে তাইপে।

শনিবার সকালে এ মহড়া হয় বলে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্বশাসিত দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাইওয়ান প্রণালীতে চীনা বিমানের একাধিক বহর শনাক্ত হয়েছে, এর মধ্যে কিছু তাইওয়ান ও চীনের অনানুষ্ঠানিক সীমা বলে বিবেচিত প্রণালীর মাঝরেখাও অতিক্রম করেছে।

তাইওয়ানের সেনাবাহিনী সতর্কবার্তা দেওয়ার পাশাপাশি পরিস্থিতি মোকাবেলায় আকাশপথে নজরদারির টহল বাহিনী, নৌবাহিনীর যুদ্ধজাহাজ ব্যবহার করছে এবং উপকূলভিত্তিক ক্ষেপণাস্ত্র প্রস্তুত রেখেছে বলে জানিয়েছে।

Also Read: চীন-তাইওয়ান উত্তেজনার আঁচ জাপানেও

Also Read: যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ-সহযোগিতা বন্ধ করছে চীন

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের পর বৃহস্পতিবার থেকে স্বশাসিত দ্বীপটির চারপাশে যুদ্ধমহড়া চালাচ্ছে চীন। এ মহড়া রোববার পর্যন্ত চলবে বলে জানিয়েছে তারা।

তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন প্রদেশ মনে করা চীন পেলোসির সফর নিয়ে আগেই হুঁশিয়ারি দিয়েছিল। সেই হুঁশিয়ারি উপেক্ষা করেই মঙ্গলবার স্বশাসিত দ্বীপটিতে নামেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের এ স্পিকার।

পেলোসির আগে গত এপ্রিলে ৬ মার্কিন আইনপ্রণেতা তাইওয়ান সফর করেছিলেন। চীন সরকার তখনও এর প্রতিবাদ জানিয়েছিল। তবে পেলোসির সফরের পর চীন লক্ষ্যণীয়ভাবে অনেক বেশি কঠোর প্রতিক্রিয়া দেখাচ্ছে। মার্কিন প্রতিনিধি পরিষদের এই স্পিকার ও তার পরিবারের সদস্যদের ওপর শুক্রবার নিষেধাজ্ঞাও আরোপ করেছে বেইজিং।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক