যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ-সহযোগিতা বন্ধ করছে চীন

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরের পর জাপান হয়ে এশিয়া ট্যুর শেষের পরই চীন বিবৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে পূর্বনির্ধারিত একটি দ্বিপক্ষীয় বৈঠক বাতিল করেছে।

রয়টার্স
Published : 5 August 2022, 02:22 PM
Updated : 5 August 2022, 02:22 PM

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জেরে যুক্তরাষ্ট্রের সঙ্গে উচ্চ পর্যায়ের সামরিক সংলাপ, জলবায়ু আলোচনাসহ বেশ কয়েকটি ক্ষেত্রে সহযোগিতা বন্ধ করছে চীন।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় শুক্রবার একথা জানিয়েছে। পেলোসি গত মঙ্গলবার তাইওয়ান সফর করেন।

এ নিয়ে ক্ষুব্ধ চীন কঠোর প্রতিক্রিয়া দেখাতে সামরিক মহড়া চালানো, তাইওয়ানের ওপর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি এবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধেও শাস্তিমূলক পদক্ষেপ নিতে শুরু করেছে।

সুনির্দিষ্ট ৮ টি পদক্ষেপের মধ্যে সীমান্ত পারাপারের অপরাধ, মাদক পাচার ঠেকানো এবং অবৈধ অভিবাসীদের দেশে ফেরত পাঠানোর ক্ষেত্রেও ওয়াশিংটনের সঙ্গে সহযোগিতা বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়।

মার্কিন স্পিকার পেলোসি জাপান সফর দিয়ে তার এশিয়া ট্যুর শেষের পরপরই চীন এক বিবৃতি প্রকাশ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে পূর্বনির্ধারিত একটি দ্বিপক্ষীয় বৈঠকও বাতিল করেছে। সমুদ্রে সামরিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ওই বৈঠক হওয়ার কথা ছিল।

আলাদা এক ঘোষণায় চীন এও জানিয়েছে যে, তারা ব্যক্তিগতভাবে পেলোসি এবং তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

এর কারণ ব্যাখ্যায় বলা হয়েছে, বেইজিংয়ের গুরুতর উদ্বেগ এবং কড়া আপত্তির পরও পেলোসি তাইওয়ান সফর করে চীনের অভ্যন্তরীন বিষয়ে মারাত্মকভাবে হস্তক্ষেপ করেছেন, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা ক্ষুণ্ন করেছেন, এক চীন নীতিকে পায়ে দলেছেন এবং তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক