ট্রেন দুর্ঘটনাকে কেন্দ্র করে গ্রিসে বিক্ষোভ

এথেন্সে গ্রিসের রেলওয়ে রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কোম্পানি হেলেনিক ট্রেনের সদরদপ্তরের বাইরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2023, 11:22 AM
Updated : 2 March 2023, 11:22 AM

গ্রিসে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৪৩ হয়েছে। এ দুর্ঘটনার জেরে বিক্ষুব্ধ লোকজন বিক্ষোভ শুরু করেছে। অনেকেই মনে করছেন, এটি এমন এক দুর্ঘটনা যা ঘটার অপেক্ষাতেই ছিল।

বিবিসি জানায়, রাজধানী এথেন্সে গ্রিসের রেলওয়ে রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কোম্পানি হেলেনিক ট্রেনের সদরদপ্তরের বাইরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের হয়েছে।

মঙ্গলবার রাতে দুর্ঘটনাস্থলের কাছে থেসালোনিকি ও লারিসা শহরেও বিক্ষোভ হয়েছিল। গ্রিস সরকার বলেছে, স্বাধীন তদন্ত করলে ন্যায়বিচার পাওয়া যাবে।

লারিসা শহরের বাইরে মঙ্গলবার রাতে দুই ট্রেনের সংঘর্ষ হয়। যাত্রীবাহী ট্রেনটি এথেন্স থেকে যাচ্ছিল উত্তরের থেসালোনিকি শহরে; আর কার্গো ট্রেনটি উল্টো পথে থেসালোনিকি থেকে যাচ্ছিল লারিসা।

দুর্ঘটনার সময় যাত্রীবাহী ট্রেনটিতে প্রায় সাড়ে তিনশ মানুষ ছিল। অধিকাংশেরই বয়স ছিল ২০ এর কোঠায়। তারা ছিলেন শিক্ষার্থী। ধর্মীয় এক ছুটি শেষে তারা থেসালোনিকিতে ফিরছিলেন।

গ্রিক প্রধানমন্ত্রী কায়রাকোস মিতসোতাকিস বলেছেন, মানুষের ভুলের কারণে এ বিপর্যয়কর দুর্ঘটনা ঘটেছে।

লারিসা শহরের স্টেশন মাস্টারকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে দায়িত্বে গাফিলতির কারণে নরহত্যার অভিযোগ আনা হয়েছে।

৫৯ বছর বয়সী ওই ব্যক্তি ট্রেনের সিগন্যাল দেওয়ার দায়িত্বে ছিলেন। তিনি ভুল কিছু করার কথা অস্বীকার করেছেন এবং দুর্ঘটনার জন্য প্রযুক্তিগত ত্রুটিকে সম্ভাব্য কারণ হিসাবে উল্লেখ করেছেন।

রেল ইউনিয়ন সদস্যরা মনে করছেন, ট্রেনের নিরাপত্তা ব্যবস্থা ঠিকমত কাজ করেনি। বছরের পর বছর ধরে এ ব্যাপারে সতর্ক করা হয়ে আসলেও এ ব্যবস্থায় ত্রুটি ছিল

দুর্ঘটনায় শোক, ক্ষোভ এবং প্রতিবাদে রেলকর্মীরা বৃহস্পতিবার ধর্মঘট করার পরিকল্পনা করেছে। রেলওয়েতে সরকারের গাফিলতির কারণে এ দুর্ঘটনা ঘটেছে, বলছে তারা।

রেল ওয়ার্কার্স ইউনিয়ন ধর্মঘটের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে বলেছে, “সহকর্মী ও অন্যান্য কয়েক ডজন নাগরিকের নিহত এবং আহত হওয়ার হৃদয়বিদারক ঘটনা ক্ষোভে রূপ নিয়েছে। বছরের পর বছর গ্রিক রেলওয়েতে সরকারের অবহেলা এই মর্মান্তি ফল বয়ে এনেছে।”

দুর্ঘটনার দায় নিয়ে বুধবারেই পদত্যাগ করেছেন গ্রিসের পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস। দুর্ঘটনাস্থল পরিদর্শনের পরই পদত্যাগের ঘোষণা দিয়ে কারামানলিস বলেন, রেলওয়ে ব্যবস্থাকে ঠিক করতে কর্তৃপক্ষের দীর্ঘদিনের ব্যর্থতার দায় নিচ্ছেন তিনি।

লারিসায় বুধবার দুর্ঘটনায় মৃতদের স্মরণে একটি মোমবাতি মিছিল হয়েছে। তাতে এক বিক্ষোভকারী বলেন, তার মনে হয়েছে, এ দুর্ঘটনা ঘটাটা ছিল কেবল সময়ের ব্যাপার মাত্র। ধুঁকতে থাকা গোটা রেল ব্যবস্থার জন্য কেবল গ্রেপ্তার হওয়া স্টেশন মাস্টারের একাই মূল্য দেওয়া উচিত না বলে মন্তব্য করেন তিনি।

এথেন্সে হেলেনিক ট্রেন এর বাইরেও মোমবাতি মিছিল হয়েছে। পরে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে কিছু কিছু এলাকায় বিক্ষোভ সহিংস রূপ নেয়। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়েছে।

Also Read: গ্রিসে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩৬

Also Read: গ্রিসে ট্রেন দুর্ঘটনার পর স্টেশন মাস্টার গ্রেপ্তার

Also Read: ট্রেন দুর্ঘটনার দায় নিয়ে গ্রিসের পরিবহনমন্ত্রীর পদত্যাগ