গ্রিসে ট্রেন দুর্ঘটনার পর স্টেশন মাস্টার গ্রেপ্তার

লারিসা শহরের স্টেশন মাস্টারকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে দায়িত্বে গাফিলতির কারণে নরহত্যার অভিযোগ আনা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 01:51 PM
Updated : 1 March 2023, 01:51 PM

গ্রিসে একটি কার্গো ট্রেন ও একটি যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষে ৩৬ জন নিহতের ঘটনার পর স্টেশন মাস্টারকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার রাতে লারিসা শহরের বাইরে ট্রেন দুটির সংঘর্ষ হয়। যাত্রীবাহী ট্রেনটি এথেন্স থেকে যাচ্ছিল উত্তরের থেসালোনিকি শহরে; আর কার্গো ট্রেনটি উল্টো পথে থেসালোনিকি থেকে যাচ্ছিল লারিসা। সংঘর্ষের কারণ নিশ্চিত হওয়া যায়নি।

লারিসা শহরের স্টেশন মাস্টারকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে দায়িত্বে গাফিলতির কারণে নরহত্যার অভিযোগ আনা হয়েছে।

৫৯ বছর বয়সী ওই ব্যক্তি ট্রেনের সিগন্যাল দেওয়ার দায়িত্বে ছিলেন। তিনি ভুল কিছু করার কথা অস্বীকার করেছেন এবং দুর্ঘটনার জন্য প্রযুক্তিগত ত্রুটিকে সম্ভাব্য কারণ হিসাবে উল্লেখ করেছেন।

বিবিসি জানায়, লারিসার কাছে সংঘর্ষ হওয়ার সময় ট্রেন দুটি কেন একই লাইনে ছিল সেই কারণ খুঁজে বের করার চেষ্টা করছেন তদন্তকারীরা।

গ্রেপ্তার হওয়া স্থানীয় স্টেশন মাস্টার এবং রেলওয়ে কর্মকর্তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছেন গ্রিসের এক সাংবাদিক।

‘সবাই মর্মান্তিক এই দুর্ঘটনার কারণ খুঁজছে’ এবং রেল নিরাপত্তার সার্বিক দায় এর ‘হর্তাকর্তাদের’ ওপরই বর্তায় বলে জানিয়েছেন তিনি।

গ্রিসের প্রেসিডেন্ট এই দুর্ঘটনাকে ‘অকল্পনীয় এক মর্মান্তিক ঘটনা’ বলে বর্ণনা করেছে। নিহতদের স্মরণে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন তিনি। শোকের এই সময়ে সব সরকারি ভবনে পতাকা অর্ধনমিত থাকবে এবং কোনও অনুষ্ঠানও করা হবে না।

 দুর্ঘটনার সময় যাত্রীবাহী ট্রেনটিতে প্রায় সাড়ে তিনশ মানুষ ছিল বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে। ধ্বংসস্তুপে এখনও জীবিতদের সন্ধান চলছে। তবে সময় গড়িয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে কাউকে জীবিত পাওয়ার আশা ক্ষীণ হয়ে আসছে।

Also Read: গ্রিসে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩৬