ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ নিয়ে বিভক্ত মার্কিনিরা: জরিপ

বৃহস্পতিবার প্রকাশিত রয়টার্স/ইপসোস জনমত জরিপের ফলে এমনটি দেখা গেছে।

রয়টার্স
Published : 7 April 2023, 01:52 PM
Updated : 7 April 2023, 01:52 PM

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ নিয়ে বিভক্ত হয়ে পড়েছে মার্কিনিরা।

তবে এই অভিযোগের ফলে ট্রাম্পের ২০২৪ সালের নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থিতা জিতে নেওয়ার সম্ভাবনা বেড়েছে বলেই প্রতীয়মান হচ্ছে।

বৃহস্পতিবার প্রকাশিত রয়টার্স/ইপসোস জনমত জরিপের ফল বলছে এমন কথাই।

গত মঙ্গলবার নিউ ইয়র্কে ম্যানহ্যাটনের আদালতে ট্রাম্প ৩৪টি অভিযোগে অভিযুক্ত হওয়ার পর বুধ ও বৃহস্পতিবার জরিপটি পরিচালনা করা হয়।

এতে দেখা গেছে, ৪৯ শতাংশ মার্কিনি মনে করে একজন প্রেসিডেন্ট বা সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে কৌঁসুলিদের প্রথম ফৌজদারি মামলা পরিচালনা সঠিক।

তবে রাজনৈতিক অঙ্গনে ট্রাম্পকে ঘিরে অনেক বিষয়ে বিভক্তি দেখা গেছে। নিজেকে ডেমোক্র্যাট বলে পরিচয় দেওয়াদের ৮৪ শতাংশ বলেছেন, ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনাটা ঠিকই আছে। তবে এ ব্যাপারে সহমত পোষণ করেছে মাত্র ৬১ শতাংশ রিপাবলিকান।

৪০ শতাংশ রিপাবলিকান বলেছে, এই মামলার কারণে তাদের ২০২৪ সালে ট্রাম্পকে ভোট দেওয়ার সম্ভাবনা বেড়েছে। আর ১২ শতাংশ বলেছেন, এ মামলার কারণে ট্রাম্পকে তাদের সমর্থন দেওয়ার সম্ভাবনা কমেছে। ৩৮ শতাংশ বলেছেন, মামলার কারণে কোনও ফারাক পড়েনি।

রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে সমর্থনের দিক থেকে ট্রাম্প বেশ বড় ব্যবধানেই এগিয়ে আছেন। ৫৮ শতাংশ রিপাবলিকানই বলেছে, মনোনয়নের জন্য ট্রাম্প তাদের পছন্দের প্রার্থী। সোমবার প্রকাশিত রয়টার্স/ইপসোস জরিপের ফলের ৪৮ শতাংশ সমর্থনের চেয়ে এখন এই সমর্থন আরও বেশি।

ট্রাম্পের পরই দ্বিতীয় স্থানে আছেন ফ্লোরিডার গভর্নর রন। তার সমর্থন ২১ শতাংশ। তবে তিনি এখনও প্রার্থিতার দৌড়ে নামেননি।

ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে এই ঘোর বিভক্তি ছাড়াও জরিপে আরও দেখা গেছে, ট্রাম্প সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলস এবং মডেল কারেন ম্যাকডোগালকে অবৈধ সম্পর্কের ব্যাপারে চুপ থাকতে অর্থ দিয়েছিলেন এমন বিশ্বাস বেশ জোরাল।

৭৩ শতাংশ আমেরিকানই বিশ্বাস করেন এটি সত্যিই ঘটেছে। আর রিপাবলিকানদের ৫৫ শতাংশ এটি ঘটেছে বলে মনে করেন।

তারপরও ৭৬ শতাংশ রিপাবলিকান মনে করে কিছু আইনপ্রয়োগকারী কর্মকর্তা ট্রাম্পের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত তদন্তের মধ্য দিয়ে তার বৈধতা ক্ষুন্ন করতে চাইছে। আর ডেমোক্র্যাটদের মধ্যে এই হার ৩৪ শতাংশ।

জরিপে অংশ নেওয়া আমেরিকানদের ৫১ শতাংশ বলেছেন, ফৌজদারি অভিযোগের কারণে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা উচিত। তবে রিপাবলিকানদের মধ্যে এমন মনে করেন মাত্র ১৮ শতাংশ।