রাশিয়ার গুপ্তচর চক্র ভেঙে দিয়েছে পোল্যান্ড, আটক ৯

গুপ্তচর চক্রটি নাশকতার প্রস্তুতি নিচ্ছিল এবং ইউক্রেইন অভিমুখী রেলপথ পর্যবেক্ষণ করছিল বলে জানিয়েছেন পোল্যান্ডর স্বরাষ্ট্রমন্ত্রী।

রয়টার্স
Published : 16 March 2023, 04:46 PM
Updated : 16 March 2023, 04:46 PM

পোল্যান্ড তাদের দেশে রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তি করা একটি নেটওয়ার্ক ভেঙে দিয়েছে এবং ৯ জনকে গ্রেপ্তার করেছে।

এই গুপ্তচর চক্রটি নাশকতার প্রস্তুতি নিচ্ছিল এবং ইউক্রেইন অভিমুখী রেলপথ পর্যবেক্ষণ করছিল বলে বৃহস্পতিবার জানিয়েছেন পোল্যান্ডর স্বরাষ্ট্রমন্ত্রী।

পোল্যান্ড ইউক্রেনের মিত্রদেশ এবং কিইভকে অস্ত্র সরবরাহের কেন্দ্র। পোল্যান্ডকে অস্থিতিশীল করার চেষ্টায় রাশিয়া দেশটিকে নিশানা করতে পারে- এমন আশঙ্কা বরাবরই করে আসছে ওয়ারশ।

পোল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী মারিউজ কামিনস্কি এক সংবাদ সম্মেলনে বলেছেন, সম্প্রতি কয়েকদিনে দেশের নিরাপত্তা সংস্থা রাশিয়ার গোয়েন্দাদের সঙ্গে যোগসাজশের সন্দেহে ৯ জনকে আটক করেছে।

সন্দেহভাজনরা পোল্যান্ডের পূর্বের দেশগুলো থেকে আসা বিদেশি। তারা পোল্যান্ডের বিরুদ্ধে গোয়েন্দা কর্মকাণ্ড চালাচ্ছিল এবং রুশ গোয়েন্দাদের কথামতো নাশকতার পরিকল্পনা করছিল বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি আরও বলেন, আটককৃতদের ৬ জনের বিরুদ্ধে রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তি করা এবং সংগঠিত অপরাধ গোষ্ঠীতে অংশ নেওয়ার অভিযোগ আনা হয়েছে। আর আটক তিনজনের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চলছে।

এই গুপ্তচর চক্রটিকে পোল্যান্ড এবং ইউক্রেইনের সম্পর্ককে অস্থিতিশীল করতে প্রচারণা চালানোর নির্দেশ দেওয়া হয়েছিল এবং একাজের জন্য তাদেরকে অর্থ দেওয়া হয়েছিল বলেও জানিয়েছেন কামিনস্কি।