তাইওয়ানের আশেপাশে নতুন সামরিক মহড়ার ঘোষণা চীনের

চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড জানিয়েছে, তারা সাবমেরিন-বিরোধী ও সামুদ্রিক হামলা অভিযান মোকাবেলায় সর্বাত্মক মহড়া পরিচালনা করবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 10:12 AM
Updated : 8 August 2022, 10:12 AM

তাইওয়ান দ্বীপের আশেপাশের সাগর ও আকাশসীমায় নতুন সামরিক মহড়া শুরুর ঘোষণা দিয়েছে চীন।

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিবাদে গত সপ্তাহে শুরু করা এ যাবৎকালের বৃহত্তম সামরিক মহড়া সূচী অনুযায়ী রোববার শেষ করার একদিন পর সোমবার নতুন মহড়ার ঘোষণা দেয় চীন।

চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড জানিয়েছে, তারা সাবমেরিন-বিরোধী ও সামুদ্রিক হামলা অভিযান মোকাবেলায় সর্বাত্মক মহড়া পরিচালনা করবে।

কিছু নিরাপত্তা বিশ্লেষক ও কূটনীতিক আশঙ্কা করছিলেন, বেইজিং তাইওয়ানের প্রতিরক্ষা বাহিনীর ওপর চাপ বজায় রাখা চালিয়ে যেতে পারে; এখন চীনের ইস্টান থিয়েটার কমান্ডের ঘোষণায় সেটিই নিশ্চিত হল।

গত সপ্তাহে পেলোসির তাইওয়ান সফরে ক্ষিপ্ত হয় চীন। স্বশাসিত এ দ্বীপটিকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ মনে করে বেইজিং। পেলোসির সফরের জবাবে প্রথমবারের মতো তাইওয়ানের রাজধানী তাইপের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে তারা, পাশাপাশি ওয়াশিংটনের সঙ্গে কিছু সংলাপ-সহযোগিতাও বন্ধ করে দেয়।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ঘোষিত নতুন মহড়ার মেয়াদ ও সুনির্দিষ্ট স্থান এখনও জানা যায়নি, কিন্তু তাইওয়ান তাদের দ্বীপকে ঘিরে চীনের আগের সামরিক মহড়ার ছয়টি এলাকার কাছাকাছি ফ্লাইট চলাচলে আরোপ করা বিধিনিষেধ ইতোমধ্যে শিথিল করেছে।

Also Read: চীন সীমান্তের কাছে যুক্তরাষ্ট্র–ভারতের সামরিক মহড়া অক্টোবরে

Also Read: পীত ও বোহাই সাগরে নতুন সামরিক মহড়া চালাবে চীন

সোমবার চীনের সর্বশেষ মহড়ার ঘোষণা আসার কিছুক্ষণ আগে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন সেন্ট ভিনসেন্ট এন্ড দ্য গ্রানেডিনসের সফররত প্রধানমন্ত্রী র‌্যালফ গনসালভেসের সঙ্গে সাক্ষাৎ করেন। চীনের সামরিক চাপ সত্ত্বেও গনসালভেস তাইওয়ান সফরে যাওয়ায় তিনি ‘আলোড়িত’ হয়েছেন বলে জানান সাই।

রোববার শেষ হওয়া চার দিনের সামরিক মহড়া চলাকালে চীন ১১টি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে, এর পাশাপাশি তাদের যুদ্ধজাহাজ, যুদ্ধবিমান ও ড্রোন তাইওয়ানে চারপাশে ব্যাপকভাবে ঘোরাফেরা করে।

চীনের এ মহড়া শেষ হওয়ার কিছুক্ষণ আগে বেইজিং ও তাইওয়ান প্রত্যেকের ১০টির মতো করে যুদ্ধজাহাজকে অপর পক্ষের জাহাজগুলোর খুব কাছ দিয়ে তাইওয়ান প্রণালীর মধ্যরেখা বরাবর চলতে দেখা গেছে; একাধিক চীনা নৌযান প্রণালীটির মধ্যরেখাও অতিক্রম করেছে বলে বিষয়টি সম্বন্ধে অবগত এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

স্বশাসিত দ্বীপটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে বলেছে, চীনের কয়েকটি সামরিক জাহাজ, বিমান ও ড্রোন তাইওয়ান ও এর নৌবাহিনীর ওপর ‘আক্রমণের অনুরূপ’ মহড়া চালিয়েছে। এর ‘যথোপযুক্ত’ প্রতিক্রিয়া জানাতে তাইপেও বিমান ও জাহাজ পাঠিয়েছে।

শনিবারের মতো রোববারও চীনা বাহিনীগুলোকে তাইওয়ান প্রণালীর মধ্যরেখায় ‘ব্যাপক চাপ’ সৃষ্টি করতে দেখা গেলেও তাইওয়ান মূলত চীনা জাহাজগুলোর ওপর কড়া নজরদারিরই মধ্যেই সীমাবদ্ধ ছিল, যেখানে যেখানে পেরেছে তারা চীনাদেরকে মধ্যরেখা অতিক্রম করতে বাধাও দিয়েছে বলে বিষয়টি সম্বন্ধে অবগত ওই কর্মকর্তা নিশ্চিত করেছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক