পীত ও বোহাই সাগরে নতুন সামরিক মহড়া চালাবে চীন

চীনের এক জ্যেষ্ঠ সামরিক উপদেষ্টা বলেছেন, চীন এখন থেকে তাইওয়ানের কাছে ‘নিয়মিত সামরিক মহড়া চালাবে’।

রয়টার্স
Published : 7 August 2022, 05:19 PM
Updated : 7 August 2022, 05:19 PM

তাইওয়ান ঘিরে নজিরবিহীন সামরিক মহড়ার পর এবার পীত সাগর ও বোহাই সাগরে সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জেরে ‘কঠোর সামরিক প্রতিক্রিয়ার’ ‍অংশ হিসেবে তাইওয়ান ঘিরে ছয়টি পয়েন্টে সমুদ্র ও আকাশে বড় ধরনের সামরিক মহড়া চালিয়েছে চীন। যা রোববার শেষ হওয়ার কথা। যদিও চীন বা তাইওয়ানের পক্ষ থেকে এখন পর্যন্ত মহড়া শেষের ঘোষণা আসেনি।

এর মধ্যেই রোববার চীনের পক্ষ থেকে নতুন এ মহড়ার ঘোষণা এল। চীনের এক জ্যেষ্ঠ সামরিক উপদেষ্টা বলেছেন, চীন এখন থেকে তাইওয়ানের কাছে ‘নিয়মিত সামরিক মহড়া চালাবে’।

ওদিকে তাইওয়ান বলছে, সামরিক মহড়ার নামে চীন আসলে দ্বীপটিতে আগ্রাসন চালানোর অনুশীলন করছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, চীন ও কোরিয়া উপদ্বীপের মাঝে ‍অবস্থিত পীত সাগরে আগামী শনিবার থেকে চীনের নিয়মিত সামরিক মহড়া শুরু হওয়ার কথা, যেটা অগাস্টের মাঝামাঝি পর্যন্ত চলবে বলা হয়েছে। ওই মহড়ায় ‘লাইভ-ফায়ার’ প্রশিক্ষণও অন্তর্ভুক্ত আছে।

আলাদাভাবে চীন তাদের পূর্ব উপকূলের বোহাই সাগরেও গত শনিবার থেকে এক মাসব্যাপী সামরিক মহড়া শুরু করেছে।

চীনের থেকে বিচ্ছিন্ন হয়ে তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র বলে ঘোষণা করলেও বেইজিং তা একেবারেই মানে না। বরং তারা তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন হয়ে যাওয়া অংশ মনে করে, যারা একদিন পুনরায় একত্রিত হবে। এজন্য প্রয়োজনে বলপ্রয়োগের হুমকিও দিয়ে রেখেছে চীন।

তাইওয়ানের বেলায় চীন তাদের ‘এক চীন নীতি’ অনুসরণ করে এবং চায় বাকি বিশ্বও তা অনুসরণ করুক।

চীনের বৈদেশিক সম্পর্ক তাদের ‘এক চীন নীতির’ উপর অনেকাংশে নির্ভরশীল। চীনের হুমকির কারণে এখন পর্যন্ত হাতেগোণা মাত্র কয়েকটি দেশ তাইওয়ানের স্বাধীনতায় স্বীকৃতি দিয়েছে।

এমনকী তাইওয়ানের সবচেয়ে প্রভাবশালী মিত্র যুক্তরাষ্ট্রও তাইওয়ানকে স্বীকৃতি দেয়নি বা তাইপের সঙ্গে ওয়াশিংটনের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে যুক্তরাষ্ট্র বরাবরই আক্রান্ত হলে তাইওয়ানকে রক্ষা করা এবং সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়ে আসছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক