ইয়েমেনের বন্দরে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলা

লোহিত সাগর অতিক্রমরত জাহাজগুলোতে ইয়েমেনের হুতিদের আক্রমণ বৃদ্ধি পাওয়ার পর তাদের বন্দরে এ হামলা চালানো হলো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2024, 06:55 AM
Updated : 27 Jan 2024, 06:55 AM

ইয়েমেনের লোহিত সাগরীয় বন্দর রাস ইসায় দুইবার বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। রাস ইসা ইয়েমেনের প্রধান তেল রপ্তানি টার্মিনাল।  

লোহিত সাগর অতিক্রমরত জাহাজগুলোতে ইয়েমেনের হুতিদের আক্রমণ বৃদ্ধি পাওয়ার পর তাদের বন্দরে এ হামলা চালানো হলো। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায়ও হুতিরা লোহিত সাগর সংলগ্ন এডেন উপসাগরে একটি তেলবাহী ট্যাংকারে হামলা চালায়, তাতে জাহাজটিতে আগুন ধরে যায়।

জাহাজটির পরিচালনা কোম্পানি ট্রাফিগুরা জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের আঘাতে মার্লিন লুয়ান্ডা নামের জাহাজটির একটি কার্গো ট্যাংকে আগুন ধরে গেলেও কেউ হতাহত হয়নি।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত ট্যাংকারটিকে সহায়তা দিচ্ছে।

এর প্রায় আট ঘণ্টা পর যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী লোহিত সাগরে ছোড়ার জন্য প্রস্তুত করা হুতিদের একটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বিমান হামলা চালিয়ে ধ্বংস করে, এক্স প্ল্যাটফর্মে করা এক পোস্টে জানিয়েছে মার্কিন সেন্ট্রাল কমান্ড।

ফিলিস্তিনি ছিটমহল গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে ১৯ নভেম্বর থেকে ইয়েমেনের উপকূলীয় জলপথ ব্যবহার করা বিভিন্ন জাহাজে বিস্ফোরক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে হুতিরা।

এসব হামলায় ইয়েমেনের ইরানপন্থি গোষ্ঠীটি প্রাথমিকভাবে মালবাহী বাণিজ্যিক জাহাজগুলোকে লক্ষ্যস্থল করছিল। এখন তাদের হামলার লক্ষ্যস্থল আরও বিস্তৃত হয়েছে। হুতিদের হামলা সত্ত্বেও বহু তেলবাহী ট্যাংকার জলপথটি ব্যবহার অব্যাহত রেখেছে।   

হুতিদের বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা থেকে বিরত রাখতে ইয়েমেনে তাদের সামরিক স্থাপনাগুলোতে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সামরিক বাহিনী। হুতিদের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞাও আরোপ করেছে যুক্তরাষ্ট্র। 

আরও পড়ুন:

Also Read: হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় তেলবাহী জাহাজে আগুন

Also Read: লোহিত সাগরে হুতি হামলার লাগাম টানতে ইরানকে চীনের চাপ