মালিতে নৌকায় জঙ্গি হামলা, নিহত ৪৯

এ ঘটনায় সেখানে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 05:03 AM
Updated : 11 Feb 2024, 05:03 AM

পশ্চিম আফ্রিকার দেশ মালির উত্তরপূর্বাঞ্চলে নাইজার নদীতে একটি যাত্রীবাহী নৌকায় জঙ্গি হামলায় অন্তত ৪৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

দেশটির অন্তর্বর্তী সরকার জানিয়েছে, জঙ্গিরা সেনাবাহিনীর একটি ক্যাম্পেও হামলা চালিয়ে ১৫ জন সেনাকে হত্যা করেছে। সে সময় দুইপক্ষের লড়াইয়ে প্রায় ৫০ জন জঙ্গিও নিহত হয়। এ ঘটনায় সরকার তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। 

নৌকাটি নাইজার নদী ধরে গাও শহর থেকে মোপতি শহরে যাওয়ার পথে হামলার মুখে পড়ে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১১টার দিকে ওই হামলা হয় বলেমালির সেনাবাহিনী সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছে।

নৌযান পরিচালনাকারী কর্তৃপক্ষ কোমানাভ জানিয়েছে, নৌকাটির ইঞ্জিন লক্ষ্য করে অন্তত তিনটি রকেট ছোড়া হয়। নৌকাটি অচল হয়ে পড়লে সেনাবাহিনীর সদস্যরা গিয়ে যাত্রীদের সরিয়ে নিতে শুরু করে। জঙ্গিরা গাও অঞ্চলের বোরাম সার্কেলে সেনাবাহিনীর একটি ক্যাম্পেও হামলা চালায়। 

২০১২ সাল থেকে মালিতে আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যুক্ত জঙ্গি তৎপরতা শুরু হয়। তারপর থেকে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে তাদের তৎপরতা বেড়েই চলছে।

মালি ২০২০ সাল থেকে সামরিক শাসনে রয়েছে। রাশিয়ার ওয়াগনার গ্রুপের ভাড়াটে সেনারা ইসলামপন্থি জঙ্গিদের মোকাবেলায় সফল হচ্ছে বলে দাবি করেছিল মালির সামরিক বাহিনী, কিন্তু তারপরও দেশটিতে জঙ্গি হুমিক বেড়ে চলেছে।

গত মাসের শেষ দিক থেকে দেশটির উত্তরাঞ্চলীয় শহর টিমবুকটু অবরোধ করে রেখেছে জঙ্গিরা। এর পাশাপাশি সম্প্রতি গণপরিবহনে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে।  সংবাদসূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)