মস্কোয় গেলেন শি, পুতিনের সঙ্গে আলোচনায় থাকছে ইউক্রেইন

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম বিদেশ সফরে মস্কো গেলেন শি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 07:14 AM
Updated : 20 March 2023, 07:14 AM

ইউক্রেইন যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো রাশিয়া সফরে গেলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মস্কোয় তাকে স্বাগত জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হওয়ার পর সোমবারই প্রথম বিদেশ সফরে গেলেন শি। তিনদিনের এই সফরে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে শি’র আলোচনায় ইউক্রেইন যুদ্ধ প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে।

দুই নেতার এই আলোচনায় ইউক্রেইন যুদ্ধে ইতিবাচক কোনও প্রভাব পড়ে কিনা সবার চোখ থাকবে সেদিকেই।

চীনের প্রেসিডেন্ট শি ইউক্রেইন যুদ্ধে শান্তি প্রতিষ্ঠায় তার দেশের ভূমিকা রাখার চেষ্টা এগিয়ে নেবেন; আর অন্যদিকে, পুতিন পশ্চিমা চাপের বিরুদ্ধে চীনের সমর্থন প্রত্যাশা করবেন বলেই মনে করা হচ্ছে।

গত বছর শি ও পুতিন ‘সীমাহীন’ অংশীদারিত্ব চুক্তি করেছিলেন।

শি’র সফরের আগে দিয়ে চীনের সংবাদপত্রে প্রকাশিত এক নিবন্ধে (পরে রোববার রাতে যা ক্রেমলিনের ওয়েবসাইটেও প্রকাশিত হয়েছে) পুতিন বলেন, ‘পুরনো ভালো বন্ধু’ শি-য়ের সফর নিয়ে তিনি অত্যন্ত আশাবাদী। ইউক্রেইন যুদ্ধে চীনের মধ্যস্থতাকারী হওয়ার ইচ্ছাকেও স্বাগত জানিয়েছেন তিনি। 

অপরদিকে একই দিন রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র রাশিশকা গাজিয়াতায় প্রকাশিত নিবন্ধে শি লিখেছেন, “এক শতাব্দীতেও দেখা যায়নি এমন ব্যাপক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে বিশ্ব। শান্তি, উন্নয়ন ও উভয়পক্ষ লাভবান হয় এমন সহযোগিতা অপ্রতিরোধ্য। বৈশ্বিক বহুমুখীনতা, অর্থনীতির বিশ্বায়ন ও আন্তর্জাতিক সম্পর্কে বৃহত্তর গণতান্ত্রিক প্রবণতা অপরিবর্তনীয়।”

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) যুদ্ধাপরাধের দায়ে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়া প্রথম বিশ্ব নেতা হচ্ছেন শি।

তবে রাশিয়া বা চীন আইসিসির সদস্য রাষ্ট্র নয়। তাই আইসিসির গ্রেপ্তারি পরোয়ানাকে তারা আমলে নিচ্ছেন না বলেই স্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে। কিন্তু বিশ্বের যে ১২৩টা দেশ আইসিসির সদস্য সেখানে পুতিন একজন ফেরারি, শি-র সফরের ঠিক আগে ঘটা এই বিষয়টি কিছুটা হলেও অস্বস্তিকর একটি বাতাবরণ তৈরি করেছে বলে মত আন্তর্জাতিক গণমাধ্যমের।