যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজকে তাড়ানোর দাবি চীনের

যুক্তরাষ্ট্রের একটি ডেস্ট্রয়ার দক্ষিণ চীন সাগরের প্যারাসেল দ্বীপপুঞ্জের জলসীমায় অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করে চীন বৃহস্পতিবার এ দাবি করেছে।

রয়টার্স
Published : 23 March 2023, 05:27 PM
Updated : 23 March 2023, 05:27 PM

দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজের গতিবিধি নজরে রাখা এবং পিছু ধাওয়া করে সেটিকে তাড়িয়ে দেওয়ার দাবি করেছে চীনের সেনাবাহিনী।

যুক্তরাষ্ট্রের ডেস্ট্রয়ার ইউএসএস মিলিয়াস প্যারাসেল দ্বীপপুঞ্জের জলসীমায় অবৈধভাবে অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করে চীন বৃহস্পতিবার এই দাবি করেছে।

চীনের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, চীনের অঞ্চলের জলসীমায় মার্কিন ডেস্ট্রয়ার ঢুকে পড়ে ব্যস্ত এই জলপথের শান্তি ও স্থিতিশীলতা ক্ষুন্ন করেছে।

চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সাউদার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র তিয়ান জুনলি বলেন, “থিয়েটার বাহিনী সবসময়ই উচ্চ সতর্কতা বহাল রাখবে এবং জাতীয় সার্বভৌমত্ব ও নিরাপত্তার পাশাপাশি দক্ষিণ চীন সাগরে শান্তি ও স্থিতিশীলতা দৃঢ়ভাবে সুরক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেবে।”

চীন যুদ্ধজাহাজটিকে তাড়িয়ে দেওয়ার যে দাবি করেছে তা অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নৌবাহিনী বলেছে, ডেস্ট্রয়ারটি দক্ষিণ চীন সাগরে নিয়মিত মিশন পরিচালনা করছে। এটিকে তাড়ানো হয়নি।

আন্তর্জাতিক আইনের আওতার মধ্যে থেকে যুক্তরাষ্ট্র উড্ডয়ন, নৌ চলাচল সবকিছুই অব্যাহত রাখবে, এক বিবৃতিতে বলেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সপ্তম বহর।

দক্ষিণ চীন সাগরে চীন নিজেদের সার্বভৌমত্ব দাবি করে সম্প্রতি সেখানে কৃত্রিম দ্বীপ গড়ে সামরিক শক্তি বাড়াচ্ছে।

এই সাগর অঞ্চল ঘিরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বাড়ছে। দক্ষিণ চীন সাগর এবং তাইওয়ান প্রণালীতে চীনকে মোকাবিলায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জোট গড়ে শক্তি বাড়ানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।