চীনের গুয়াংজু শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

মহামারীর তিন বছরে একের পর এক কঠোর কোভিড-১৯ লকডাউনে হতাশ চীনারা ক্ষুব্ধ হয়ে প্রতিবাদে নেমেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 07:11 AM
Updated : 30 Nov 2022, 07:11 AM

চীনের বৃহত্তম নগরী সাংহাইয়ের পর এবার দক্ষিণাঞ্চলীয় গুরুত্বপূর্ণ উৎপাদন কেন্দ্র গুয়াংজুতেও কোভিড বিধিনিষেধ বিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ভিডিওগুলোর বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার রাতে নগরীটির বাসিন্দারা সংক্রমণ প্রতিরোধী পোশাক পরা দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জাড়িয়েছে।

মহামারীর তিন বছরে একের পর এক কঠোর কোভিড-১৯ লকডাউনে হতাশ চীনারা ক্ষুব্ধ হয়ে প্রতিবাদে নেমেছে। সাংহাই, রাজধানী বেইজিং ও অন্যান্য শহরে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে হওয়া বিক্ষোভের পর গুয়াংজুতে সংঘর্ষের ঘটনা প্রতিবাদ বাড়ারই ইঙ্গিত দিচ্ছে। এক দশক আগে প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতা নেওয়ার পর থেকে এটিই চীনে আইন অমান্যের সবচেয়ে বড় জোয়ার।

কয়েক দশক ধরে ব্যাপক অর্থনৈতিক অগ্রগতি ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ও জনগণের মধ্যে একটি অলিখিত সামাজিক চুক্তির ভিত্তি তৈরি করেছিল, কিন্তু মহামারীতে অর্থনীতির গতি শ্লথ হওয়ার পর প্রেসিডেন্ট শির অধীনে প্রায় নাগরিক স্বাধীনতা হারানো জনগণ অধৈর্য হয়ে উঠেছে।    

টুইটারে পোস্ট করা এক ভিডিওতে সংক্রমণ প্রতিরোধী সাদা পোশাকে আবৃত কয়েক ডজন দাঙ্গা পুলিশকে মাথারও ওপর বর্ম ধরে রেখে একযোগে এগিয়ে যেতে দেখা গেছে, সেখানে লকডাউন বিরোধীরা সড়ক অবরোধগুলো ভেঙ্গে তাদের দিকে ছুড়ে মারছে বলে মনে হয়েছে।

পরে পুলিশকে হ্যান্ডকাফ পরা একদল লোককে পাহারা দিয়ে অজ্ঞাত স্থানে নিয়ে যেতে দেখা যায়।

অন্য আরেকটি ভিডিও ক্লিপে লোকজনকে পুলিশের দিকে বিভিন্ন বস্তু ছুড়তে দেখা যায়। তৃতীয় আরেকটি ভিডিওতে সরু একটি গলিতে অল্প কিছু লোকের মাঝে কাঁদুনে গ্যাসের একটি ক্যানিস্টার এসে পড়তে দেখা গেছে, তখন ধোঁয়া থেকে বাঁচতে লোকজনকে দৌঁড় দেয়।

রয়টার্স ওই ভিডিওগুলো যাচাই করে দেখেছে সেগুলো গুয়াংজুর হাইঝু এলাকায় রেকর্ড করা, কিন্তু কখন এই ক্লিপগুলো নেওয়া হয়েছে বা কী থেকে ঘটনার সূত্রপাত বা সংঘর্ষ হয়েছে তা নির্ণয় করতে পারেনি। দুই সপ্তাহ আগেও এখানে কোভিড বিধিনিষেধজনিত অস্থিরতা দেখা দিয়েছিল।   

সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা পোস্টগুলো বলছে, লকডাউনের বিধিনিষেধ নিয়ে বিরোধের জের ধরে মঙ্গলবার রাতে এসব সংঘর্ষের ঘটনা ঘটেছে।

চীনজুড়ে কোভিড সংক্রমণের চলতি ঢেউয়ে কঠিন আঘাতের শিকার হওয়া নগরী গুয়াংজুর স্থানীয় সরকার ঘটনার বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের জানানো অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি। 

আরও পড়ুন:

Also Read: চীনে বিক্ষোভকারীদের হাতে ‘সাদা কাগজ’ কেন

Also Read: চীনে বিক্ষোভকারীদের খুঁজে বের করছে পুলিশ

Also Read: চীনে শি জিনপিংয়ের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

Also Read: বিক্ষোভে উত্তাল চীনে নিরাপত্তা জোরদার, সাংবাদিকসহ কয়েকজন গ্রেপ্তার

Also Read: চীনে অ্যাপার্টমেন্ট ভবনে অগ্নিকাণ্ডে ১০ মৃত্যু