হাসাহাসির পর টুইট সরালো এপি

‘দ্য ডিজঅ্যাবলড, দ্য পুওর, দ্য ফ্রেঞ্চ’ এর মত বাক্যাংশে ‘দ্য’ ব্যবহার না করতে বলেছিল এপি, যা নিয়ে হাসাহাসি শুরু হয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 02:03 PM
Updated : 29 Jan 2023, 02:03 PM

‘ফ্রেঞ্চ’ শব্দটির আগে আর্টিকেল হিসেবে ‘দ্য’ ব্যবহার না করতে সাংবাদিকদের সতর্ক করার পর সমালোচনার মধ্যে দুঃখ প্রকাশ করে টুইট সরিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস-এপি।

এপির স্টাইলবুক টুইটার অ্যাকাউন্ট থেকে লেখকদের ‘দ্য ডিজঅ্যাবলড, দ্য পুওর, দ্য ফ্রেঞ্চ’ এ ধরনের বাক্যাংশে ‘দ্য’ ব্যবহার না করতে বলা হয়, কারণ তাতে করে শব্দগুলোর ‘ডিহিউম্যানাইজিং’ হয়। 

বিবিসি জানিয়েছে, ওই টুইট নিয়ে আলোচনা শুরু হলে রসিকতায় যোগ দেয় যুক্তরাষ্ট্রে ফরাসি দূতাবাসও। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তারা টুইটারে দূতাবাসের নাম সংক্ষিপ্ত সময়ের জন্য বদলে দিয়ে ‘অ্যাম্বাসি অব ফ্রেঞ্চনেস ইন দ্য ইউনাইটেড স্টেটস’ রাখে।

দূতাবাসের মুখপাত্র প্যাসকাল কনফাভাও নিউ ইয়র্ক টাইমসকে বলেন, “আমরা ভাবছিলাম, ফ্রেঞ্চ শব্দটার বিকল্প আর কি হতে পারে, সত্যি সত্যি ভাবছিলাম।”

বিবিসি জানিয়েছে, এপির ওই টুইট মুছে ফেলার আগে ২ কোটির বেশিবার সেটি দেখা হয়েছে এবং ১৮ হাজার বা রিটুইট হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই বিষয়টি নিয়ে হাসাহাসি করেছেন।

পাকিস্তানি-আমেরিকান লেখক সারাহ হায়দার রসিকতা করে লিখেছেন, কাউকে একজন ফরাসি মনে করার চেয়ে ‘ডিহিউম্যানাইজিং’ আর কিছু হতে পারে না। ওই শব্দের একটি ভালো বিকল্প হতে পারে ‘সাফারিং ফর্ম ফ্রেঞ্চনেস’।

রাষ্ট্রবিজ্ঞানী ইয়ান ব্রিমার পরামর্শ দিয়েছেন, এর একটি বিকল্প হতে পারে ‘পিপল এক্সপেরিয়েন্সিং ফ্রেঞ্চনেস’।

যুক্তরাষ্ট্রে এপি স্টাইলবুককে সাংবাদিক ও অন্যান্য লেখকদের জন্য অন্যতম সেরা ‘স্টাইল গাইড’ বা লিখন রীতি হিসাবে বিবেচনা করা হয়।

টুইট মুছে ফেলার পর এপির স্টাইটলবুক ব্যাখ্যায় বলেছে, ‘ফ্রেঞ্চ’ শব্দটি ব্যবহারের ক্ষেত্রে যে রেফারেন্স তারা দিয়েছে তা ‘যথোপোযুক্ত’ ছিল না। তবে তারা কাউকে আঘাতও করতে চায়নি।

এপি বলছে, ফ্রেঞ্চ পিপল, ফ্রেঞ্চ সিটিজেন ইত্যাদি লেখা ‘ঠিক আছে’। কিন্তু তার আগে ‘দ্য’ বসালে সেটা ‘অমানবিক’ শোনাতে পারে।

“তাই আমরা সাধারণভাবে ‘দ্য পুওর, দ্য মেন্টালি ইল, দ্য ওয়েলদি, দ্য ডিজঅ্যাবলড, দ্য কলেজ-এডুকেটেড’ লেখা এড়িয়ে চলার পরামর্শ দিই।”

উদাহরণস্বরূপ, ‘দ্য পুওর’ এর বদলে ‘পিপল উইথ ইনকামস বিলো দ্য পোভার্টি লাইন’ লেখার পরামর্শ দিয়েছে এপি।

এপির করপোরেট কমিউনিকেশনসের ভাইস প্রেসিডেন্ট লরেন এস্টন ফরাসি দৈনিক লো মঁদকে বলেন, “‘দ্য ফ্রেঞ্চ’ কিংবা ‘দ্য কলেজ এডুকেটেড’ এর মত উদাহরণগুলো দিয়ে আমরা আসলে বোঝাতে দিয়েছি যে, কারও ক্ষেত্রেই ওইভাবে লেবেল মেরে দেওয়া উচিত নয়।”