নিউ জিল্যান্ডের অকল্যান্ডে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি, ৪ মৃত্যু

আর্থিক ক্ষতি বিবেচনায় এটি দেশটির সবচেয়ে ব্যয়বহুল প্রাকৃতি দুর্যোগ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 04:03 AM
Updated : 30 Jan 2023, 04:03 AM

রেকর্ড বৃষ্টিপাতের মধ্যে নিউ জিল্যান্ডের বৃহত্তম শহর অকল্যান্ডে গত তিন দিন ধরে বন্যা ও ভূমিধসে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, আর্থিক ক্ষতি বিবেচনায় এটি দেশটির সবচেয়ে ব্যয়বহুল প্রাকৃতিক দুর্যোগ হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

হড়কা বান ও ভূমিধসে এ পর্যন্ত অন্তত চারজনের মৃত্যু হয়েছে। অকল্যান্ড ও আরও দক্ষিণে ওয়াইটোমো অঞ্চলে ঘোষিত জরুরি অবস্থা বহাল আছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অকল্যান্ড বিমানবন্দর থেকে সকল ফ্লাইট চলাচলে হয় দেরি নয়তো সূচী বাতিল করা হচ্ছে। নগরীর আশপাশের সমুদ্র সৈকতগুলো বন্ধ রাখা হয়েছে। ইন্স্যুরেন্স কোম্পানিগুলো ক্ষয়ক্ষতির হিসাব করছে।  

সোমবার কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী কয়েকদিনও ভারি বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স এদিন রাষ্ট্রায়ত্ত টেলিভিশন স্টেশন টিভিএনজেড-কে বলেছেন, “অকল্যান্ডজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যায় বহু সংখ্যক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, পাশাপাশি ভূমিধসেও ক্ষয়ক্ষতি হয়েছে।”  

বর্তমানে অন্তত ৩৫০ জন মানুষের জরুরি আশ্রয় দরকার বলে জানিয়েছেন তিনি। 

দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, ইতোমধ্যেই বন্যাকবলিত শহরটিতে মঙ্গলবার রাতে ফের ভারি বৃষ্টি হতে পারে।  

অকল্যান্ডের জরুরি ব্যবস্থাপনা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা রিচেল কেলাহার এক সংবাদ সম্মেলনে বলেছেন, “সামনে আরও দুর্যোগ আসছে আর আমাদের সেগুলোর জন্য প্রস্তুত হওয়া দরকার।”

সিটি কাউন্সিল ৪০টি বাড়িকে বসবাসের অযোগ্য ঘোষণা করে সেগুলোতে কাউকে প্রবেশ করতে দিচ্ছে না। আরও ১৫১টি বাড়িকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে এবং নির্দিষ্ট কিছু এলাকায় প্রবেশে সাময়িকভাবে বিধিনিষেধ আরোপ করেছে।

আবহাওয়ার লা নিনা ধরনের কারণে নিউ জিল্যান্ডের নর্থ আইল্যান্ডের উত্তরাঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হচ্ছে

দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব ওয়াটার এন্ড অ্যাটমোস্ফেরিক রিসার্চ (এনআইডব্লিউএ) জানিয়েছে, অকল্যান্ডে ইতোমধ্যেই জানুয়ারি মাসের গড় বৃষ্টিপাতের তুলনায় আটগুণেরও বেশি বৃষ্টি হয়েছে এবং বার্ষিক গড় বৃষ্টিপাতের ৪০ শতাংশেরও বেশি হয়ে গেছে।

আগের খবর:

Also Read: নিউ জিল্যান্ডে হঠাৎ বন্যায় ২ মৃত্যু, নিখোঁজ ২