পশ্চিমারা পরমাণু যুদ্ধে জড়ানোর ঝুঁকি নিচ্ছে: ব্রিটিশ উপদেষ্টা

স্নায়ুযুদ্ধের সময় বিশ্ব এখনকার চেয়ে বেশি নিরাপদ ছিল। আজ সংলাপের অভাবে পশ্চিমাদের পরমাণু যুদ্ধে জড়ানোর ঝুঁকি বাড়ছে, বলেছেন ব্রিটিশ নিরাপত্তা উপদেষ্টা স্টিফেন লাভগ্রোভ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2022, 03:35 PM
Updated : 28 July 2022, 03:35 PM

যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্টিফেন লাভগ্রোভ বলেছেন, পশ্চিমারা পরমাণু যুদ্ধে জড়িয়ে পড়ার ঝুঁকি নিচ্ছে। কারণ, তারা রাশিয়া এবং চীনের সঙ্গে যথেষ্ট কথা বলছে না।

তিনি বলেন, বৈরি শক্তিধর দেশগুলো স্নায়ুযুদ্ধের সময়ই বরং একে অপরকে এখনকার চেয়ে ভালোভাবে বুঝতে পারত। আজ সংলাপের অভাব হিসাব-নিকাশে ভুলের ঝুঁকি আরও বাড়িয়ে দিয়েছে।

চার্চিলের সেই ‘যুদ্ধের চেয়ে মুখোমুখি বৈঠক ভাল’ উদ্ধৃতির প্রসঙ্গ টেনে লাভগ্রোভ বলেন, “আমরা সংলাপ-সংলাপ চাই, যুদ্ধ-যুদ্ধ নয়।”

ওয়াশিংটন ডিসিতে ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’-এ ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের পরিণতি এবং স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ের আন্তর্জাতিক বিশ্ব প্রেক্ষাপটে আরও বড় ধরনের সংঘাত ঘনিয়ে আসা নিয়ে এক ভাষণে লাভগ্রোভ এসব কথা বলেন।

তিরি আরও বলেন, বিশ্ব ‘অস্ত্র বিস্তারের নতুন যুগে’ প্রবেশ করেছে, যেখানে বিপজ্জনক অস্ত্রশস্ত্র আরও বেশি করে সহজলভ্য হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে এক ফোন কলের আগে স্টিফেন লাভগ্রোভের এই বক্তব্য এল বলে জানিয়েছে বিবিসি।

গত মার্চের পর দুই দেশের নেতার মধ্যে এটই হবে প্রথম ফোনকল। তারা তাইওয়ান নিয়ে চলমান উত্তেজনা এবং চীনের আমদানির ওপর ট্রাম্প-আমলের শুল্কারোপের বিষয়টি নিয়ে কথা বলবেন বলে ধারণা করা হচ্ছে।

ব্রিটিশ নিরাপত্তা উপদেষ্টা লাভগ্রোভ বলেছেন, স্নায়ুযুদ্ধের সময় দশকের পর দশক ধরে পশ্চিমা শক্তিধর দেশগুলো আলোচনা থেকে উপকৃত হয়েছে। এতে সোভিয়েত মতবাদ এবং তাদের সক্ষমতা সম্পর্কে আমাদের বোঝাপড়া বেড়েছে এবং অপরপক্ষেও তাই হয়েছে।

“এতে উভয়পক্ষেরই এ ব্যাপারে আস্থা বেড়েছে যে, আমরা চলার পথে হিসাব-নিকাশে ভুল করে পারমাণকি যুদ্ধে জড়িয়ে পড়ব না। আর আজ অন্যরা, যারা ভবিষ্যতে আমাদেরকে হুমকি দিতে পারে, তাদের সঙ্গে আমাদের ভিতটা আর একইরকম নেই- বিশেষ করে চীনের সঙ্গে,” বলেন লাভগ্রোভ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক