তুরস্কে ভূমিকম্পে আহত ৫০

ভূমিকম্পটিতে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা কারও নিহত হওয়ার খবর পাওয়া যায়নি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 09:46 AM
Updated : 23 Nov 2022, 09:46 AM

তুরস্কের উত্তরপশ্চিমাঞ্চলে ৫ দশমিক ৯ মাত্রার এক ভূমিকম্পে অন্তত ৫০ জন আহত হয়েছে বলে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে।

দেশটির জরুরি দুর্যোগ মোকাবেলা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, বুধবার স্থানীয় সময় ভোররাত ৪টা ৮ মিনিটে ইস্তাম্বুল থেকে প্রায় ২০০ কিলোমিটার পূর্বে দুসজে প্রদেশের গোলিয়েকা জেলায় ভূমিকম্পটির উৎপত্তি হয়। এতে প্রদেশটির কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।  

তবে ভূমিকম্পটিতে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা কারও নিহত হওয়ার খবর পাওয়া যায়নি, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  

গণমাধ্যম টিআরটি হব্যাশে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু বলেছেন, “গোলিয়েকা শহরের আশপাশের গ্রামগুলোর খবর নেওয়া প্রায় সম্পন্ন করেছি আমরা। সেখান থেকে গুরুতর ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। সেখানে শুধু কিছু শস্যাগার ক্ষতিগ্রস্ত হয়েছে।

“ভূমিকম্পের সময় বিদ্যুৎ চলে গিয়েছিল, কিন্তু কর্তৃপক্ষ এখন বিদ্যুৎ সরবরাহ পুনর্বহাল করেছে।”    

রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, ওই এলাকার যে আটটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে তার মধ্যে দুসজের আদালত ভবনও আছে। 

এএফএডি জানিয়েছে, তারা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে কম্বল ও তাঁবু পাঠিয়েছে। ভূমিকম্পে দুসজেতে ৩৭ জন আহত হওয়ার পাশাপাশি জোংগুলদাক, বুর্সা ও ইস্তাম্বুলেও কয়েকজন আহত হয়েছে।

এর আগে ইউরোপিয়ান-মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) ভূমিকম্পটি ৬ মাত্রার এবং এর উৎপত্তি ভূপৃষ্ঠের ২ কিলোমিটার গভীরে বলে জানিয়েছিল।

তুরস্কের ভেতর দিয়ে বেশ কয়েকটি টেকটোনিক ফল্ট লাইন চলে যাওয়ায় দেশটি ভূমিকম্প প্রবণ। ২০২০ সালে দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর ইজমিরে এক ভূমিকম্পে শতাধিক মানুষ নিহত হয়েছিল।