গাজায় নিহত ২৮ হাজারের বেশি, আহত সাড়ে ৬৭ হাজার

নতুন করে যুদ্ধবিরতি চুক্তির চেষ্টা হলেও উভয় পক্ষের অনড় অবস্থানে অগ্রগতি হচ্ছে না।

রয়টার্স
Published : 10 Feb 2024, 04:10 PM
Updated : 10 Feb 2024, 04:10 PM

গাজা যুদ্ধে এখন পর্যন্ত ২৮ হাজার ৬৪ জন ফিলিস্তিনি নিহত এবং ৬৭ হাজার ৬১১ জন আহত হয়েছে বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ৭ অক্টোবর গাজা থেকে ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলা চালায় এবং ১২শ’র বেশি মানুষকে হত্যা করে। জিম্মি করে নিয়ে যায় আরো ২৪২ জনকে। ওই দিন থেকে পাল্টা আক্রমণে তীব্র আক্রোশে গাজার উপর ঝাঁপিয়ে পড়ে ইসরায়েলি বাহিনী।

যে যুদ্ধ এখনো চলছে এবং যুদ্ধের শেষ কোথায় তা কেউ জানে না। মাঝে গত বছর নভেম্বরে এক সপ্তাহের যুদ্ধবিরতি ছিল। যে সময়ে ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি প্রায় দুইশ ফিলিস্তিনির মুক্তির বিনিময়ে হামাস শতাধিক জিম্মিকে ছেড়ে দিয়েছে।

বাকি জিম্মিদের মুক্তির জন্য নতুন করে যুদ্ধবিরতি চুক্তির চেষ্টা করা হলেও তাতে খুব একটা অগ্রগতি হচ্ছে না। কারণ, হামাস বলেছে, গাজা যুদ্ধ পুরোপুরি বন্ধ এবং সেখান থেকে সব ইসরায়েলি সেনাকে প্রত্যাহার করার শর্ত মানলেই কেবল তারা নতুন যুদ্ধবিরতিতে রাজি আছে।

আর ইসরায়েল বলেছে, হামাসকে গাজা থেকে সম্পূর্ণ নির্মূল না করা পর্যন্ত তারা যুদ্ধ অব্যাহত রাখবে। ইসরায়েল তাদের এ প্রতিজ্ঞায় অনড় রয়েছে এবং গাজায় হামলা চালিয়ে যাচ্ছে।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ছোট্ট ওই ভূখণ্ডটিতে ইসরায়েলের হামলায় অন্তত ১১৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ১৫২ জন।