ইউক্রেইন-ইসরায়েলকে সহায়তায় ৯,৫০০ কোটি ডলারের বিল অনুমোদন যুক্তরাষ্ট্রের সিনেটে

বিলটি এখন রিপাবলিকান দল নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানো হবে।সেখানে এ বিল পাস হওয়া নিয়ে অনিশ্চয়তা আছে।

রয়টার্স
Published : 13 Feb 2024, 04:53 PM
Updated : 13 Feb 2024, 04:53 PM

ইউক্রেইন, ইসরায়েল এবং তাইওয়ানকে সহায়তা করতে ৯ হাজার ৫শ’ কোটি ডলারের বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।

মঙ্গলবার অনুমোদন পাওয়া এই বিল এখন রিপাবলিকান দল নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) পাঠানো হবে। সেখানে বিলটি পাস হওয়া নিয়ে অনিশ্চয়তা আছে।

হাউজে ২০২৩ সালের জানুয়ারিতে রিপাবলিকানরা নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার পর থেকে ইউক্রেইনের জন্য বড় কোনও সহায়তা প্যাকেজ পাস হয়নি। কট্টর রিপাবলিকানদের বিরোধিতার কারণে কয়েক মাস ধরে বিলটি ঝুলে ছিল।

সিনেটের রিপাবলিকানরাও গত সপ্তাহে বিলটি আটকে দিয়েছিলেন। ইউক্রেইনসহ অন্যান্য দেশকে ডলার সাহায্য দেওয়ার বদলে এ অর্থ সীমান্ত নিরাপত্তাসহ যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীন খাতে খরচ করা উচিত বলে মত দিয়েছিলেন তারা।

শেষ পর্যন্ত মঙ্গলবার সিনেটে ৭০-২৯ ভোটে সহায়তা প্যাকেজ বিল অনুমোদন পেল। বিলের সমর্থনে বেশির ভাগ ডেমোক্র্যাটের সঙ্গে যোগ দেন ২২ জন রিপাবলিকানও।

এখন কংগ্রেসের আরেক কক্ষে বিলটি অনুমোদন পেলে তা রাশিয়ার বিরুদ্ধে প্রায় দুই বছর ধরে যুদ্ধ চালিয়ে আসা ইউক্রেইনের জন্য বড় ধরনের সুবিধা বয়ে আনবে।

সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বিল পাসের পরই বলেছেন, এই বিল কেবল যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কিংবা তাদের মিত্রদের নিরাপত্তাই নয়, বরং পশ্চিমা গণতন্ত্রের নিরাপত্তায় ব্যাপক প্রভাব রাখে।

মঙ্গলবারের এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রতিনিধি পরিষদে রিপাবলিকান স্পিকার মাইক জনসন বিলটির ওপর ভোট অনুষ্ঠান করলে সেটি দুই দলের সমর্থনেই পাস হবে বলে তিনি আশাবাদী।