গাজায় ইসরায়েলের হামলায় মৃত্যু ২৫ হাজার ছাড়াল

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, ২০২৩ সালের ৭ অক্টোবরে গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর থেকে মৃত্যু হয়েছে ২৫ হাজার ১০৫ ফিলিস্তিনির।

রয়টার্স
Published : 21 Jan 2024, 05:47 PM
Updated : 21 Jan 2024, 05:47 PM

গাজায় যুদ্ধের শুরু থেকে ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ফিলিস্তিনি নিহতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছেন সেখানকার স্বাস্থ্য কর্মকর্তারা।

গতবছর ৭ অক্টোবরে গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর থেকে মৃত্যু হয়েছে ২৫ হাজার ১০৫ ফিলিস্তিনির। এদের বেশিরভাগই নারী ও শিশু বলে এক বিবৃতিতে জানিয়েছে গাজার স্বাস্থ্যমন্ত্রণালয়।

এই নিহতদের মধ্যে সামরিক ও বেসামরিক মৃত্যু আলাদা করা হয়নি। তবে এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক বলে জানানো হয়েছে।

রোববার গাজাজুড়ে ইসরায়েলের হামলা এবং রাস্তায় রাস্তায় লড়াই বেড়ে গেছে। গাজার উত্তরে জাবালিয়া থেকে দক্ষিণের খান ইউনিস নগরী পর্যন্ত বেশ কয়েকটি জায়গায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে হামাস যোদ্ধাদের লড়াই হয়েছে।

ইসরায়েল বলছে, তাদের সেনারা গাজার উত্তরাঞ্চলের বেশিরভাগ এলাকায় হামাসের সামরিক নেটওয়ার্ক ধ্বংস করেছে এবং ওই এলাকার ১০ লাখেরও বেশি বাসিন্দা বোমা হামলা থেকে বাঁচতে দক্ষিণে পালিয়ে গেছে। তারপরও গাজার আশেপাশে জাবালিয়া শরণার্থী শিবির ও অন্যান্য জায়গায় লড়াই চলছে।

গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় বলেছে, গত ২৪ ঘন্টায় ১৭৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। সেটি ছিল যুদ্ধে এখন পর্যন্ত সবচেয়ে প্রাণঘাতী দিন। ইসরায়েলের সেনাবাহিনী বলেছে লড়াইয়ে একজন সেনা নিহত হয়েছে।

গাজায় বেসামরিক নাগরিকদের মৃত্যুকে ‘হৃদয়বিদারক’ উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইসরায়েলের নিন্দা করেছেন।