ইউক্রেইন যুদ্ধ অবসানে পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত বাইডেন

ইউক্রেইন যুদ্ধ অবসানের পথ খোঁজার সিদ্ধান্ত নেওয়ার আগ্রহ রাশিয়ার প্রেসিডেন্টের সত্যিই থাকলে তার সঙ্গে সাক্ষাতে প্রস্তুত মার্কিন প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2022, 11:28 AM
Updated : 2 Dec 2022, 11:28 AM

“ইউক্রেইন যুদ্ধ অবসানের উপায় খোঁজার সিদ্ধান্ত নেওয়ার আগ্রহ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে আদতেই থেকে থাকলে” তার সঙ্গে কথা বলতে প্রস্তুত আছেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে পুতিন এখনও সেরকম কিছু করেননি বলে সাংবাদিকদের জানিয়েছেন বাইডেন। যুক্তরাষ্ট্র সফরে থাকা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে এক সংবাদ সম্মেলনে বাইডেন একথা বলেন বলে জানিয়েছে বিবিসি।

সম্মেলনে দুই নেতাই রাশিয়ার যুদ্ধের বিরুদ্ধে তাদের অবস্থানে অটল থাকবেন বলে সংকল্প ব্যক্ত করেছেন। ইউক্রেইনকে অগ্রহণযোগ্য কোনওকিছুতে আপোস করার জন্য কখনও তারা আহ্বান জানাবেন না বলেও সাফ জানিয়ে দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

রাশিয়ার যুদ্ধের বিপরীতে ইউক্রেইনের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন ম্যাক্রোঁ এবং বাইডেন দুইজনই। রাশিয়াকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে না পড়ার ব্যাপারে সতর্কও করেছেন তারা।

হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে বাইডেন বলেছেন, “আমার পুতিনের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করার কোনও পরিকল্পনা নেই।”

তবে “আমি পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত, যদি সত্যিই তার মধ্যে এমন সিদ্ধান্ত নেওয়ার আগ্রহ থাকে যে, তিনি যুদ্ধ অবসানের উপায় খুঁজছেন। কিন্তু তিনি এখন পর্যন্ত তা করেননি।”

পুতিন যুদ্ধ শেষ করার আগ্রহ দেখালে ফরাসি ও নেটো মিত্রদের সঙ্গে পরামর্শ করে তার সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন বাইডেন।

রাশিয়া গত ফেব্রয়ারিতে ইউক্রেইনে আগ্রাসন শুরু করে। এই যুদ্ধ শেষ করার দায়িত্ব পরিষ্কারভাবেই রুশ প্রেসিডেন্ট পুতিনের ওপর চাপিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

তিনি বলেছেন, “এ যুদ্ধ শেষ করার একটি উপায় আছে; যুক্তিসংগত উপায়। আর তা হল, পুতিন প্রথমেই ইউক্রেইন থেকে রুশ বাহিনী সরিয়ে আনতে পারেন। কিন্তু তিনি তা করবেন বলে মনে হয় না। আর তা করতে না পারার জন্য পুতিন চরম মূল্য দিচ্ছেন।”

ওদিকে, বাইডেনের কথার প্রতিক্রিয়ায় ক্রেমলিন বলেছে, প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার স্বার্থ হাসিল নিশ্চিত করার লক্ষ্য নিয়ে আলোচনার দ্বার খোলা রেখেছে।

আলোচনায় বসার জন্য বাইডেন যেসব শর্ত দিয়েছেন তা মস্কো নিশ্চিতভাবেই মেনে নিতে প্রস্তুত নয় বলে সাংবাদিকদের জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তিনি বলেন, “প্রেসিডেন্ট বাইডেন আসলে কি বলেছেন? তিনি বলেছেন যে, পুতিন ইউক্রেইন ছাড়ার পরই কেবল আলোচনা হওয়া সম্ভব।”