ইসরায়েল-ফিলিস্তিন উত্তেজনার মধ্যে মধ্যপ্রাচ্য সফরে ব্লিনকেন

এই সফরে ইসরায়েল ও ফিলিস্তিনের নেতাদের সঙ্গে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী।

রয়টার্স
Published : 29 Jan 2023, 06:17 PM
Updated : 29 Jan 2023, 06:17 PM

উত্তপ্ত আঞ্চলিক পরিবেশের মধ্যেই তিনদিনের মধ্যপ্রাচ্য সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

রোববার তিনি মিশরে পৌঁছান। সোমবার তার জেরুজালেম রওয়ানা হওয়ার কথা রয়েছে।

যেখানে নতুন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারকে দেশে এবং দেশের বাইরে ইসরায়েলের ধর্মনিরপেক্ষ মূল্যবোধের ভবিষ্যৎ, আরব জনগোষ্ঠীর সঙ্গে সম্পর্কের অবনতি এবং ফিলিস্তিনিদের সাথে শান্তি আলোচনায় অচলাবস্থা মোকাবেলা করতে হচ্ছে।

গত শুক্রবার এক ফিলিস্তিনি বন্দুকধারী জেরুজালেমে একটি সিনাগগে (ইহুদিদের উপাসনালয়) এলোপাতাড়ি গুলি চালিয়ে সাতজনকে হত্যা করে। ২০০৮ সালের পর জেরুজালেমে ইসরায়েলিদের উপর সবচেয়ে প্রাণঘাতী হামলার ঘটনা এটি।

তার আগের দিন অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলের সেনাবাহিনী অভিযান চালিয়ে সাত ফিলিস্তিনি বন্দুকধারী এবং দুই বেসামরিক নাগরিককে হত্যা করে।

এবার নেতানিয়াহুর জোট সরকারে চরম-জাতীয়তাবাদী দলও রয়েছে। যারা পশ্চিম তীবে ইহুদি বসতি আরও বাড়াতে চায়।

নেতানিয়াহু সরকারের সঙ্গে বৈঠকে ব্লিনকেন ইসরায়েলকে শান্ত থাকার আহ্বান জানানোর পাশপাশি ওয়াশিংটনের দ্বি-রাষ্ট্র নীতিতে অটল থাকার কথা পুনরায় ব্যক্ত করবেন বলেই ধারণা করা হচ্ছে।

তবে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা অদূর ভবিষ্যতে শুরু হওয়ার কোনও সম্ভাবনা এখনো নেই বলেই মত যুক্তরাষ্ট্রের কর্মকরতাদের।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করতে ব্লিনকেন রামাল্লাহ যাবেন বলেও জানা গেছে।

ব্লিনকেনের এই সফরে ইউক্রেইন যুদ্ধ নিয়েও আলোচনা হওয়ার কথা। ১১ মাসের এই যুদ্ধে ইউক্রেইন যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর কাছ থেকে বড় আকারে সামরিক সহায়তা পেয়েছে।

এখন ব্লিনকেন ইসরায়েলের কাছে রাশিয়ার ড্রোন ভূপাতিত করার প্রযুক্তি চাইবেন। ইসরায়েলের আঞ্চলিক শত্রু ইরান রাশিয়াকে ড্রোন সরবরাহ করেছে।

ইউক্রেইন-রাশিয়া যুদ্ধে খানিকটা নিরপেক্ষ অবস্থান নিয়েছে ইসরায়েল। তারা রাশিয়ার আক্রমণের নিন্দা জানিয়েছে। একইসঙ্গে সিরিয়ার বিষয়ে মস্কোর সাথে সহযোগিতার সম্পর্ক অব্যাহত রাখতে চাইছে।

ইসরায়েল সরকার রাশিয়া বসবাস করা ইহুদিদের নিরাপত্তাও নিশ্চিত করতে চায়। যে কারণ ‍তারা ইউক্রেইনে মানবিক সহায়তা এবং সামরিক সুরক্ষা সরঞ্জাম প্রদান সীমিত রেখেছে।