ক্যালিফোর্নিয়ায় ঝড়বৃষ্টিতে মৃত্যু বেড়ে ২০, ক্ষয়ক্ষতি দেখতে যাচ্ছেন বাইডেন

এর আগে রাজ্যটিতে জরুরি অবস্থা জারি করে ক্ষতিগ্রস্ত এলাকায় কেন্দ্রীয় তহবিল থেকে অর্থ ছাড়ে অনুমতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2023, 11:42 AM
Updated : 17 Jan 2023, 11:42 AM

তিন সপ্তাহ ধরে একের পর এক ঝড়ে নাকাল ক্যালিফোর্নিয়ায় বৃষ্টির তোড় ও জলাবদ্ধতা কমতে শুরু করায় কর্তৃপক্ষ এখন ক্ষতিগ্রস্ত বিভিন্ন সড়ক ও নদীতীরের বাঁধ মেরামতে দীর্ঘ কাজ শুরুর সুযোগ পাচ্ছে।

জরুরি অবস্থা জারি ও কেন্দ্রীয় তহবিল থেকে অর্থ ছাড়ে অনুমতি দেওয়া প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষয়ক্ষতি দেখতে পশ্চিমাঞ্চলীয় রাজ্যটিতে যাওয়ারও পরিকল্পনা চূড়ান্ত করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

গত ২৬ ডিসেম্বর থেকে পরপর ৯টি ঝড়বৃষ্টিতে প্লাবিত ক্যালিফোর্নিয়া এরই মধ্যে প্রাকৃতিক এ দুর্যোগে অন্তত ২০ জনের মৃত্যু দেখেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দুর্গত এলাকা থেকে লাখো লোককে সরিয়ে নেওয়ার নির্দেশনা সোমবারও বলবৎ আছে, ‍ঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবেলয়া রাজ্যের প্রতিক্রিয়া জোরদারে দেওয়া নির্বাহী আদেশে এমনটাই বলেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম।

“ক্যালিফোর্নিয়ার এবারের সর্বশেষ ভারি বৃষ্টিও ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ছে। আজ মাঝরাতের পর এটা আর ভারি থাকছে না,” বলেছেন যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগের আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের আবহাওয়াবিদ ডেভিড রথ।

হোয়াইট হাউস বলেছে, বাইডেন বৃহস্পতিবার মধ্যাঞ্চলীয় উপকূলের বিভিন্ন এলাকা পরিদর্শনে গিয়ে উদ্ধারকর্মীদের সঙ্গে দেখা করার পাশাপাশি ক্ষতিগ্রস্ত শহরও দেখবেন এবং ‘অতিরিক্ত আর কী কী কেন্দ্রীয় সহায়তা দরকার তা ঠিক করবেন’। 

তবে তিনি কোন কোন এলাকায় যাবেন, তা জানায়নি তারা।   

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক