‘ভয়াল হামলা’ নিয়ে প্রথম কথা বললেন সালমান রুশদি

নিউ ইয়র্কে গতবছর ছুরি হামলার শিকার হওয়া ভারতীয় বংশোদ্ভূত ঔপন্যাসিক সালমান রুশদি এই প্রথম এক সাক্ষাৎকারে তার অনুভূতি প্রকাশ করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 06:25 PM
Updated : 6 Feb 2023, 06:25 PM

যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের এক অনুষ্ঠানের মঞ্চে গতবছর ছুরি হামলার শিকার হওয়া ভারতীয় বংশোদ্ভূত ঔপন্যাসিক সালমান রুশদি এই প্রথম এক সাক্ষাৎকারে ঘটনাটি নিয়ে কথা বলেছেন। জানিয়েছেন তার অনুভূতির কথা।

‘দ্য নিউ ইয়র্কার’ ম্যাগাজিনের সঙ্গে সাক্ষাৎকারে হামলা থেকে বেঁচে যাওয়ার জন্য নিজেকে ‘সৌভাগ্যবান’ উল্লেখ করে তিনি বলেন, “আমার মূলত কৃতজ্ঞতাবোধের অনুভূতিটাই হচ্ছে।” হামলার পর ঘটনাস্থলে এবং হাসপাতালে যারা তাকে চিকিৎসাসেবা দিয়েছেন তাদের কাছে তিনি কৃতজ্ঞ বলে জানান রুশদি।

গতবছর অগাস্টে শাটাকোয়া ইনস্টিটিউটের এক অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়েছিলেন বুকারজয়ী এই লেখক। যখন তাকে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছিল, তখনই এক লোক দৌড়ে স্টেজে উঠে ছুরি নিয়ে তার ওপর হামলা চালায়।

৭৫ বছর বয়সী রুশদির ঘাড়ে ও শরীরে জখম হয়েছে বলে নিউ ইয়র্ক পুলিশ জানায়। তাৎক্ষণিকভাবে তাকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হয়। সেখানে তিনি ছয়সপ্তাহ চিকিৎসাধীন ছিলেন।

কর্তৃপক্ষ জানিয়েছিল, তার ঘাড়ে ও পেটে অন্তত একবার করে ছুরিকাঘাত করা হয়েছে। পরবর্তীতে রুশদি একচোখের দৃষ্টিশক্তিও হারান।

১৯৮৮ সালে প্রকাশিত স্যাটানিক ভার্সেস উপন্যাসের জন্য তিন দশকের বেশি সময় ধরে হত্যার হুমকি পেয়ে আসছিলেন এর লেখক রুশদি। তার এই উপন্যাস বিশ্বজুড়ে বিতর্কের জন্ম দিয়েছিল এবং বিভিন্ন দেশে মুসলমানদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছিল।

বিবিসি জানায়, সম্প্রতি ছুরি হামলার ধকল কাটিয়ে ওঠার পর দ্য নিউ ইয়র্কারে ডেভিড রেমনিকের সঙ্গে প্রথম সাক্ষাৎকার দেন রুশদি। এতে তিনি বলেন, “আমি আরও ভাল ছিলাম। কিন্তু যা ঘটেছে, সেটি ভেবে দেখলে বলা যায় আমি খুব একটা খারাপ নেই।”

Also Read: হামলায় আহত সালমান রুশদি ভেন্টিলেটরে, কথা বলতে পারছেন না

Also Read: এক চোখের দৃষ্টিশক্তি হারালেন রুশদি, অকেজো একটি হাত

Also Read: হামলার জন্য রুশদি ও তার সমর্থকদেরই দুষল ইরান

“বড় আঘাতগুলো মোটামুটি সেরে গেছে। আমার হাতের বুড়ো আঙুল, তর্জনী এবং হাতের তালুর অর্ধেকাংশে আমি অনুভূতি পাচ্ছি। আমি হাতের অনেক থেরাপি নিচ্ছি। সেটা ভাল কাজ দিচ্ছে বলে আমাকে জানানো হয়েছে।”

তবে আঙুলের ডগায় অনুভূতি ভাল না থাকায় টাইপ করা এবং লিখতে কষ্ট হচ্ছে বলেও জানিয়েছেন রুশদি। তিনি বলেন, “আমি উঠতে পারছি, হেঁটে বেড়াতে পারছি। আমি ভাল আছি বলছি, তার মানে, আমার শরীরের কিছু কিছু অঙ্গ-প্রত্যঙ্গের অবিরাম চেকআপ দরকার। এটা ছিল প্রকাণ্ড এক হামলা।”

হামলার ঘটনা তার মনেও দাগ কেটে গেছে জানিয়ে রুশদি বলেন, তাকে তার নিরাপত্তা নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে।

রুশদির ওপর হামলার ঘটনায় পুলিশ হাদি মাতার (২৪) নামের এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করে হত্যাচেষ্টার অভিযোগ এনেছে। সেই ব্যক্তি নিউ জার্সির ফেয়ারভিউয়ের বাসিন্দা। সে একটি পাস কিনে অনুষ্ঠানস্থলে প্রবেশ করেছিল এবং দর্শক সারি থেকে উঠে এসেছিল।

আহমেদ সালমান রুশদির জন্ম ১৯৪৭ সালে মুম্বাইয়ে এক কাশ্মীরি মুসলিম পরিবারে, ভারত ভাগের ঠিক আগে আগে। ১৯৮১ সালে তার দ্বিতীয় উপন্যাস ‘মিডনাইটস চিলড্রেন’ প্রকাশিত হলে লেখক হিসেবে তার খ্যাতি ছড়িয়ে পড়ে।

ভারতীয় উপমহাদেশের ঐতিহাসিক ঘটনাপ্রবাহের ছকে ফেলে জাদু বাস্তবতার মিশেলে লেখা তার সেই উপন্যাস ম্যান বুকার পুরস্কার জিতে নেয়। শুধু যুক্তরাজ্যেই বইটি বিক্রি হয় দশ লাখ কপির বেশি।

১৯৮৮ সালে ‘স্যাটানিক ভার্সেস’ প্রকাশিত হওয়ার পর প্রায় ১০ বছর আত্মগোপনে ছিলেন রুশদি।