অস্ট্রেলীয় কর্মীদের ডেটা চুরি করেছে হ্যাকাররা: ডিপি ওয়ার্ল্ড

ঘটনা জানাজানি হওয়ার পর অস্ট্রেলিয়ায় এ খাতের বেশ কিছু কোম্পানি ইন্টারনেট সংযোগ থেকে নিজেদের বিচ্ছিন্ন করে দিয়েছে। এর প্রভাব পড়েছে দেশটির পণ্য চলাচল ব্যবস্থার ওপরও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2023, 12:39 PM
Updated : 28 Nov 2023, 12:39 PM

এক সাইবার আক্রমণে অস্ট্রেলিয়ার অন্যতম সমুদ্রবন্দর কোম্পানি ডিপি ওয়ার্ল্ডের হাজার হাজার কর্মীর ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে গেছে।

সাইবার আক্রমণটি ঘটেছিল এ মাসের শুরুতে। এর ফলে নিজেদের কার্যক্রম তিন দিন বন্ধ রাখতে বাধ্য হয়েছিল ডিপি ওয়ার্ল্ড। গেল মঙ্গলবার কর্মীদের তথ্য বেহাত হওয়ার বিষয়টি জানিয়েছে কোম্পানিটি।

১০ নভেম্বরের এ ঘটনায় ক্ষতির মুখে পড়েছে ডিপি ওয়ার্ল্ডের মেলবোর্ন, সিডনি, ব্রিজবেন ও পশ্চিম অস্ট্রেলিয়ার ফ্রেমানটেল শহরের বন্দর। আর দেশটির ৪০ শতাংশ পণ্যই এ কোম্পানির বন্দরগুলো থেকে রপ্তানি হয়ে থাকে।

“তদন্তে দেখা গেছে, এ আক্রমণে গ্রাহকের ডেটা বেহাত না হলেও কোম্পানির বর্তমান ও সাবেক কর্মীদের ডেটায় এর প্রভাব পড়েছে।” --এক বিবৃতিতে বলেছে দুবাইভিত্তিক কোম্পানিটি।

সম্প্রতি অস্ট্রেলিয়া সরকারের এক প্রতিবেদনে দেখা যায়, দেশটির স্পর্শকাতর অবকাঠামো, ব্যবসা ও ভবনগুলোয় বিভিন্ন দেশের রাষ্ট্রায়ত্ত সাইবার দল ও হ্যাকারদের আক্রমণের প্রবণতা বেড়েছে। আর প্রতি ছয় মিনিট পরপরই এ ধরনের আক্রমণ ঘটছে।

এদিকে, ডিপি ওয়ার্ল্ড আক্রমণকারীদের নিয়ে কোনো তথ্য প্রকাশ না করলেও বলেছে, তদন্তে নিশ্চিত হওয়া গেছে যে তাদের অস্ট্রেলিয়া অংশের ব্যবসায় যে ঘটনা ঘটেছে তাতে তাদের অন্যান্য অংশের ব্যবসায় কোনো প্রভাব পড়েনি।

কোম্পানি আরও বলেছে, ডিপি ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া’র নেটওয়ার্কে হ্যাকারদের মুক্তিপণ দাবির কোনো নজির এখনও খুঁজে পাওয়া যায়নি।

এ ঘটনা জানাজানি হওয়ার পর অস্ট্রেলিয়ায় এ খাতের বেশ কিছু কোম্পানি নিজেদের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। আর এর বড় প্রভাব পড়েছে দেশটির পণ্য চলাচল ব্যবস্থার ওপরও।