উইন্ডোজ ১১’র টাস্কবারেই এলো বিং এআই

নতুন সার্চ ইঞ্জিনের প্রবেশাধিকার না পাওয়া ব্যবহারকারীরা এখনও মাইক্রোসফটের ওয়েটলিস্টের মাধ্যমে সাইন আপ করতে পারবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2023, 07:20 AM
Updated : 1 March 2023, 07:20 AM

বিং সার্চ ইঞ্জিনের এআই সংস্করণ উন্মোচনের তিন সপ্তাহের মধ্যেই উইন্ডোজ ১১’র নতুন আপডেটে এই সুবিধা চালু করেছে মাইক্রোসফট।

মঙ্গলবার থেকে চালু হওয়া এই আপডেটে কেউ বিং এআই’র প্রিভিউ সংস্করণ ব্যবহার করলে উইন্ডোজ ১১ টাস্কবারের সার্চ বক্সে তিনি বিভিন্ন নতুন ফিচারে প্রবেশাধিকার পাবেন। একে এজ ব্রাউজারে বিংয়ের এআই সংস্করণ ব্যবহারের সঙ্গে তুলনা করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

সাধারণ ওয়েব সার্চিং ব্যবস্থা ছাড়াও, ব্যবহারকারী বিং’কে ওয়েব সার্চের ব্যবহৃত শব্দ বা বক্যের ধরন ছাড়াও প্রচলিত ভাষায় প্রশ্ন করতে পারেন। ফলে, এর বুদ্ধিমান চ্যাটবট কথোপকথনের মাধ্যমে বিভিন্ন জবাব দেবে। নতুন সার্চ ইঞ্জিনের প্রবেশাধিকার না পাওয়া ব্যবহারকারীরা এখনও মাইক্রোসফটের ওয়েটলিস্টের মাধ্যমে সাইন আপ করতে পারবেন।

এই পদক্ষেপের অনুপ্রেরণা বেশ পরিষ্কার। লোকজন বিং সার্চ ইঞ্জিনকে আর তাচ্ছিল্য করছে না। আর মাইক্রোসফট একে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের সঙ্গে সমন্বিত করার লক্ষ্য ঠিক করেছে। তাই এটি চালাতে ব্যবহারকারীকে আর এজ ব্রাউজার খুলতে বা অন্যান্য ওয়েব ব্রাউজার বদলাতে হবে না বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।

গত সপ্তাহে এ নির্মাতা নিজেদের বিভিন্ন মোবাইল অ্যাপ ও ভিডিও কলিং সেবা স্কাইপেও বিং এআই’র প্রিভিউ সংস্করণ চালু করেছে। প্রবেশাধিকার বাড়ানোর পাশাপাশি মাইক্রোসফট কীভাবে বিংয়ের সক্ষমতা বাড়াচ্ছে ও এর বেশ কিছু ‘বাজে আচরণ’ কমিয়ে এনেছে, তা নিজেরাই নজরে রাখবে বলে জানিয়েছে এনগ্যাজেট। অনুমান করা যেতে পারে, এনগ্যাজেট এ বিষয়ে আগামীতে আরও প্রতিবেদন প্রকাশ করবে। 

সাইটটি স্মরণ করিয়ে দিয়েছে, বিভিন্ন চ্যাটবট ভালো মানের আলাপচারিততা চালিয়ে যেতে পারে বটে কিন্তু এগুলো ধ্রুব সত্য বলে মনে করা হবে বোকামি।

আসন্ন সপ্তাহগুলোর মধ্যে ব্যবহারকারীদের কাছে চালু হওয়া উইন্ডোজ ১১’র নতুন আপডেটের অন্যান্য ফিচারের মধ্যে আছে:

  • অবশেষে ‘ট্যাবস’ সুবিধা পাচ্ছে নোটপ্যাড। আর এটি কেবল উইন্ডোজ ইনসাইডারেই সীমাবদ্ধ থাকবে না।

  • উইন্ডোজ স্টুডিও ইফেক্টস। এর মধ্যে আছে ভিডিও চ্যাটিংয়ের সময় ‘ব্যাকগ্রাউন্ড ব্লারিং’ ও ‘আই কন্টাক্ট’-এর মতো বিভিন্ন এআই চালিত ফিচার। আর এগুলোতে এখন টাস্কবারের ‘কুইক সেটিং’ অপশনের মাধ্যমেই প্রবেশ করা যাবে।

  • ব্যবহারকারী টাস্কবারের ‘টিম’ নামের ভিডিও চ্যাটিং বাটনের মাধ্যমে দ্রুতই নিজের ভিডিও’র প্রিভিউ দেখতে পারবেন।

  • তুলনামূলক দ্রুতগতির ‘কুইক অ্যাসিস্ট’ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী দ্রুত স্ক্রিন শেয়ারিং ও অন্যান্য ব্যবহারকারীর সম্পূর্ণ নিয়ন্ত্রণ অদল বদল করতে পারবেন। (এতে অভিভাবকের পিসিতে ত্রুটি শনাক্তের ব্যবস্থাও তুলনামূলক সহজ হয়েছে)।

  • এক্সবক্স গেইম পাস, ফোন লিঙ্কের পাশাপাশি মেটা ও স্পটিফাইয়ের মতো ‘থার্ড পার্টি উইজেড’ আসছে। (উইন্ডোজ ১১ আত্মপ্রকাশের দুই বছরে, এখনও কাউকে নিয়মিত উইজেট ব্যবহার করতে দেখেননি এনগ্যাজেটের প্রতিবেদক।)

  • ব্যবহারকারীর স্ক্রিন রেকর্ড করবে ‘স্নিপেট টুল’।

  • ‘এনহ্যান্সড এনার্জি রেকমেন্ডেশন’ সুবিধা ব্যবহারকারীকে পিসির শক্তির খরচ কমাতে সহায়তা করবে।

  • এখন মাইক্রোসফট স্টোরে মিলছে উইন্ডোজ ৩৬৫ অ্যাপ। ব্যবহারকারীকে বিভিন্ন ক্লাউডভিত্তিক পিসি’তে দ্রুত প্রবেশাধিকার দেয় এটি।