সালতামামি ২০২৩: বছরের ‘সেরা’ গেইমের খেতাব যাচ্ছে কার ঝুলিতে

গেইম খেলার সময় কেবল ভালো মানের মিউজিক নয়, বরং হঠাৎ করে চলে আসা শব্দগুলোও গেইমের সাউন্ডট্র্যাককে অর্থবহ করার ক্ষেত্রে বড় ভূমিকা রাখে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 01:21 PM
Updated : 3 Dec 2023, 01:21 PM

বছরের শেষ সময়ে বিভিন্ন শিল্পের সেরা কাজগুলো নিয়ে পর্যালোচনা চলে। এর বাইরে নয় গেইমিং খাতও।

২০২৩ সালের সেরা গেইমগুলো পুরস্কৃত করার উদ্দেশ্যে ৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে বসছে বার্ষিক ‘গেইম অ্যাওয়ার্ডস’ এর দশম আসর।

সে বিষয়টি মাথায় রেখে সাতটি জনপ্রিয় ক্যাটাগরিতে সম্ভাব্য গেইমের নাম প্রকাশ করেছে স্কাই নিউজ।

বছরের সম্ভাব্য সেরা গেইম

·        অ্যালান ওয়েক ২

·        বলদুর’স গেইট ৩

·        লেজেন্ড অব জেল্ডা: টিয়ার্স অফ দ্য কিংডম

·        মার্ভেল’স ‘স্পাইডার-ম্যান ২’

·        রেসিডেন্ট ইভিল ৪

·        সুপার মারিও ব্রোস ওয়ান্ডার

এবারের আসরে সেরা গেইমের খেতাব পেতে লড়ছে বিভিন্ন জনপ্রিয় গেইমের সিক্যুয়েল সংস্করণ। তবে, আসল লড়াইটা সম্ভবত হবে ‘অ্যালান ওয়েক ২’ ও ‘বলদুর’স গেইট ৩’-এর মধ্যে।

উভয় গেইম তৈরির বেলাতেই নির্মাতারা অনেক বেশি সময় নিয়েছেন। আর এ সময় তারা কাজে লাগিয়েছে ভক্তদের প্রত্যাশা বাড়িয়ে বছরের সেরা রিভিউ স্কোরগুলো অর্জনের ক্ষেত্রে।

এর মধ্যে ‘অ্যালান ওয়েক ২’ গেইমটিকে বিখ্যাত মার্কিন লেখক স্টিফেন কিং, গোয়েন্দা সিরিজ ‘টুইন পিক’ ও সাই-ফাই সিরিজ ‘টুয়াইলাইট জোনের’ উদ্দেশ্যে লেখা ‘প্রেমপত্র’ বলে আখ্যা দিয়েছে স্কাই। ২০২৩ সালের সেরা কয়েকটি সৃজনশীল মুহূর্ত তৈরি করতে গিয়ে গেইমের নির্মাতারা এর গল্পের মধ্যে দিয়েছে নানাবিধ ‘প্লট টুইস্ট’ ও বিভিন্ন ভৌতিক ‘জাম্প স্কেয়ার’।

অন্যদিকে প্রতিদ্বন্দ্বী গেইম ‘বলদুর’স গেইট ৩’ও গেইমের ঘটনা প্রবাহে এমন গল্প তৈরির সুযোগ দিয়েছে, যা গেইমারদেরকে মুগ্ধ করেছে।

‘সেরা ন্যারেটিভ’

·        অ্যালান ওয়েক ২

·        বলদুর’স গেইট ৩

·        সাইবার পাংক ২০৭৭: ফ্যানটম লিবার্টি

·        ফাইনাল ফ্যান্টাসি ১৬

·        মার্ভেলস স্পাইডার-ম্যান ২

যেহেতু গল্প বলার দক্ষতার ওপর এ খেতাব নির্ভর করে, তাই এখানেও অ্যালান ওয়েক ২ ও বলদুর’স গেইট ৩ এর মধ্যেই হবে মূল লড়াই।

উভয়ের ক্ষেত্রেই গল্পগুলো কতটা আকর্ষণীয়, তার চেয়ে গুরুরত্বপূর্ণ বিষয় হল গল্পগুলোকে কীভাবে উপস্থাপন করা হচ্ছে। উদাহরণ হিসেবে ধরা যায়, অ্যালান ওয়েক গেইমের নির্মাতা ‘রেমেডি’ গেইমের বিভিন্ন লাইভ অ্যাকশন সিকোয়েন্সের সঙ্গে গেইমের আকর্ষণীয় ভিজুয়াল একত্রিত করে গেইমের মধ্যে আসলে কী ঘটছে, সে বিষয়ে গেইমারের উপলব্ধিকে ক্রমাগত চ্যালেঞ্জ করে।

বেলজিয়ান গেইম নির্মাতা লারিয়ানের তৈরি ‘বলদু্র’স গেইট’ গেইমটিতে ‘ডানজন্স অ্যান্ড ড্রাগন্স’ ধাঁচের অনুসন্ধান চালানোর বিষয়টিও বিস্ময়কর। স্কাই বলছে, একই ধরনের অভিজ্ঞতা গেইমার অন্য কোথাও পাবেন না।

সেরা ‘আর্ট ডিরেকশন’

·        অ্যালান ওয়েক ২

·        হাই-ফাই রাশ

·        লেজেন্ড অব জেল্ডা: টিয়ার্স অফ দ্য কিংডম

·        লাইস অফ পি

·        সুপার মারিও ব্রোস ওয়ান্ডার

সেরা গেইমের দৌড়ে ‘অ্যালান ওয়েক ২’ ও ‘বলদুর’স গেইট ৩’র সবচেয়ে কাছাকাছি থাকতে পারে ‘লেজেন্ড অব জেল্ডা: টিয়ার্স অফ দ্য কিংডম’ গেইমটি।

জাপানের বিখ্যাত গেইম নির্মাতা নিন্টেন্ডো এখনো তাদের পুরোনো ‘সুইচ কনসোল’-এর মাধ্যমে যে ধরনের চমকপ্রদ ভিস্যুয়াল বের করে আনছে, তাদেরও সুযোগ রয়েছে এ খেতাব জেতার।

২০১৭ সালে সেরা গেইমের খেতাব পেয়েছিল জেল্ডা’র পূর্ববর্তী সংস্করণ ‘ব্রেথ অফ ওয়াইল্ড’। সে বিবেচনায় নতুন গেইমের গ্রাফিক্সের কাজ অনন্য উচ্চতায় নিয়ে গেছে নিন্টেন্ডো।

সেরা ‘অডিও ডিজাইন’

·        অ্যালান ওয়েক ২

·        ডেড স্পেস

·        হাই-ফাই রাশ

·        মার্ভেল’স স্পাইডার-ম্যান ২

·        রেসিডেন্ট ইভেল ৪

কিছু শ্রেণির গেইম ভালো অডিও ডিজাইনের উপর ভিত্তি করে সাফল্য অর্জন করে। এর উদাহরণ হিসেবে ধরা যায়, ‘হরর’ বা ভৌতিক গেইমগুলো।

স্কাই বলছে, সে বিবেচনায় ‘অ্যালান ওয়েক ২’, ‘ডেড স্পেস’ ও ‘রেসিডেন্ট ইভেল ৪’-এর মতো গেইমগুলো ‘মেরুদণ্ডে শীতল স্রোত বইয়ে দেওয়ার’ মতো অভিজ্ঞতা দেয়। আর গেইমগুলো সেরা উপায়ে উপভোগ করা যায় অন্ধকার ঘরে ভালমানের একজোড়া হেডফোনের মাধ্যমে।

এর মধ্যে যে কেউই যোগ্য বিজয়ী হতে পারে। তবে, ‘ডেড স্পেস’ গেইমটিকে কিছুটা এগিয়ে রেখেছে স্কাই। গেইমটির প্রেক্ষাপট এক পরিত্যক্ত স্টারশিপের ওপর ভিত্তি করে তৈরি, যেখানে নিঃসঙ্গ পায়ের শব্দ, দরজা থেকে আসা গা ছমছমে আওয়াজ থেকে শুরু করে শত্রু দানবদের রক্ত ঠাণ্ডা করা চিৎকারও শোনা যায়।

সেরা ‘অডিও স্কোর অ্যান্ড মিউজিক’

·        অ্যালান ওয়েক ২, কম্পোজার পেট্রি অ্যালানকো

·        বালদুর’স গেট ৩, কম্পোজার বরিস্লাভ স্লাভভ

·        ফাইনাল ফ্যান্টাসি ১৬, কম্পোজার মাসায়োশি সোকেন

·        হাই-ফাই রাশ, অডিও ডিরেক্টর সুইচি কোবোরি

·        লেজেন্ড অব জেল্ডা: টিয়ার্স অফ দ্য কিংডম, নিন্টেন্ডো সাউন্ড টিম।

গেইম খেলার সময় কেবল ভালো মানের মিউজিক নয়, বরং হঠাৎ করে চলে আসা শব্দগুলোও গেইমের সাউন্ডট্র্যাককে অর্থবহ করার ক্ষেত্রে বড় ভূমিকা রাখে।

‘নাইন ইঞ্চ নেইল’ বা ‘দ্য প্রডিজি’র মতো জনপ্রিয় ব্যান্ডগুলোর গান গেইমের প্রতিটি লেভেলের ব্যাকগ্রাউন্ডে বাজলে তাতে গেইমারও মজার অভিজ্ঞতা পান। আর গেইমে আক্রমণের সঙ্গে মিল রেখে মিউজিক রাখার বিষয়টিও গুরুত্বপূর্ণ।

সেরা ‘পারফর্মেন্স’

·        বেন স্টার, ফাইনাল ফ্যান্টাসি ১৬

·        ক্যামেরন মোনাগান, স্টার ওয়ার্স জেডি: সারভাইভর

·        ইদ্রিস এলবা, সাইবারপাংক ২০৭৭: ফ্যানটম লিবার্টি

·        মেলানি লাইবার্ড, অ্যালান ওয়েক ২

·        নিল নিউবন, বলদুর’স গেইট ৩

·        ইউরি লউয়েনথাল, মার্ভেল’স স্পাইডার-ম্যান ২

স্টার ওয়ার্স তারকা ক্যামেরন মোনাগান গত বছর স্কাই নিউজকে বলেছিলেন, তিনি আশা করছেন, চলচ্চিত্র ও টিভি অভিনেতাদের মধ্যে এমন গেইমের চরিত্র হিসেবে যোগ দেওয়ার প্রবণতা বাড়বে।

তার অনুমানের সত্যতা ইতোমধ্যে মিলেছে। এ বছরই সাইবার পাংক গেইমে ম্যাট্রিক্স খ্যাত অভিনেতা কিয়ানু রিভসের সঙ্গে যোগ দিয়েছেন থর সিনেমায় ‘হাইমডাল’ চরিত্রে অভিনয় করা ইদ্রিস আলবা।