কল অফ ডিউটির ‘ফুল প্রিমিয়াম’ সংস্করণ আসছে

“এর বাইরে আর যেসব কথা ছড়িয়েছে, তার সবই ভুল। সঠিক সময় আসুক, আমরা এ সম্পর্কে আরও বিস্তারিত জানাবো।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 12:26 PM
Updated : 8 Nov 2022, 12:26 PM

অ্যাক্টিভিশন ব্লিজার্ডের ২০২৩ সালের ‘কল অফ ডিউটি’ পরিকল্পনায় আছে ব্লকবাস্টার সিরিজটির পরবর্তী বার্ষিক ‘ফুল প্রিমিয়াম’ সংস্করণ।

সোমবার প্রকাশিত কোম্পানির তৃতীয় প্রান্তিকের হিসাবে উঠে আসা এই তথ্য তেমন গুরুত্বপূর্ণ মনে না-ই হতে পারে, বিশেষ করে প্রতি বছর শরতে যেহেতু গেইমটির নিয়মিত উন্মোচন হয়। তবে, এবারের প্রেক্ষাপট কিছুটা ভিন্ন বলে জানাচ্ছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

গেইমটির ২০২৩ সালের বার্ষিক উন্মোচন পেছানোর পরিকল্পনা করছে অ্যাক্টিভিশন ব্লিজার্ড- এমন খবর ফেব্রুয়ারিতে দিয়েছিল ব্লুমবার্গ।

প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের ‘কল অফ ডিউটি: ভ্যানগার্ড’ গেইমের ব্যবসায়িক সাফল্য আশানুরূপ না হওয়ায় ২০২৩ সালের টাইটেল রিলিজ পেছানোর কথা ছিল অ্যাক্টিভিশনের। এ নিয়ে জানুয়ারিতে ব্লুববার্গ বলেছে, বার্ষিক উন্মোচনের তারিখ পরিবর্তনের কথা বিবেচনা করছে কোম্পানিটি।

সে সময় অ্যাক্টিভিশন ওই প্রতিবেদনের বক্তব্য উড়িয়ে দিলেও ২০২৩ সালে কোনো গেইম আদৌ আসবে কি না, তা নিশ্চিতও করেনি তারা।

“এ বছর, আগামী বছর ও এর পরের সময়ের জন্য প্রিমিয়াম এবং ফ্রি-টু-প্লে ‘কল অফ ডিউটি’ ​​অভিজ্ঞতার বেশ চমৎকার সংগ্রহ আছে আমাদের কাছে।” – ফেব্রুয়ারিতে দেওয়া এক বিবৃতিতে বলেছেন অ্যাক্টিভিশন মুখপাত্র নিল উড।

“এর বাইরে আর যেসব কথা ছড়িয়েছে, তার সবই ভুল। সঠিক সময় আসুক, আমরা এ সম্পর্কে আরও বিস্তারিত জানাবো।”

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক বছরগুলোতে বার্ষিক প্রিমিয়াম সংস্করণ উন্মোচনের বাইরেও এই ফ্রাঞ্চাইজকে বিস্তৃত করেছে অ্যাক্টিভিশন।

এর মধ্যে আছে ‘কল অফ ডিউটি: মোবাইল’, ‘ওয়ারজোন’ ব্যাটল রয়াল (যেটির ‘২.০’ সংস্করণ আসবে এই মাসের শেষ নাগাদ) ও ২০২৩ সালের জন্য আসন্ন মোবাইল সংস্করণের ‘ওয়ারজোন’।

“দেখলে মনে হবে, ‘কল অফ ডিউটি’র অন্যান্য গেইম ও সেবায় মনযোগ দিতে এক বছরের বিরতি নিতে পারত কোম্পানিটি।” --প্রতিবেদনে লিখেছে ভার্জ।

“তবে, অ্যাক্টিভিশন ২০২৩ সালে ওই বিরতি পাবে না। কারণ, সম্ভবত নতুন করে প্রকাশিত ‘মডার্ন ওয়ারফেয়ার ২’ গেইমের বিশাল সাফল্য ধরে রাখতে সে সময় আরেকটি বড় ‘কল অফ ডিউটি’ আনার লক্ষ্যে এগোচ্ছে কোম্পানিটি।”

“২০২৩ সালেও চলতি গতি বজায় রেখেই কাজ করতে চায় অ্যাক্টিভিশন।” --আগামী বছরের পরিকল্পনা সম্পর্কে বলেছে কোম্পানিটি।

“এর মধ্যে আছে আগামী বছরের পরিকল্পনাসহ এযাবৎকালের সবচেয়ে শক্তিশালী ‘কল অফ ডিউটি ​​লাইভ’ অপারেশন, ব্লকবাস্টার বার্ষিক সিরিজের পরবর্তী ‘ফুল প্রিমিয়াম’ সংস্করণের উন্মোচন, এমনকি বিভিন্ন প্ল্যাটফর্মে তুলনামূলক বেশি সম্পৃক্ত ‘ফ্রি-টু-প্লে’ অভিজ্ঞতা।”

প্রান্তিকের হিসাবে অ্যাক্টিভিশন আরও সতর্কবার্তা দিয়েছে, এবার তারা হয়তো চীনে কোনো থার্ড পার্টির সহায়তায় নিজেদের ‘বেশ কিছু’ গেইমের লাইসেন্সের নতুন চুক্তি করতে পারবে না।

২০২১ সালে কোম্পানির সামগ্রিক নেট আয়ের আনুমানিক তিন শতাংশ এসেছে এইসব চুক্তি থেকে, যেটির মেয়াদ শেষ হওয়ার কথা ২০২৩ সালের জানুয়ারিতে।

“আমরা নতুন করে এইসব চুক্তি নিয়ে কথা বলছি। তবে, এতে পারস্পরিক সমঝোতার মতো অবস্থায় পৌঁছানোর সম্ভাবনা নেই।” --বলেছে কোম্পানিটি।

তবে, হংকং ভিত্তিক ইন্টারনেট কোম্পানি ‘নেটইজে’র সঙ্গে ‘ডিয়াবলো ইমর্টাল’ গেইমটি তৈরি ও প্রকাশের চুক্তিটি এখনও বহাল তবিয়তে আছে। এটি আলাদা একটি চুক্তি।

মাইক্রোসফট যে অ্যাক্টিভিশন ব্লিজার্ড অধিগ্রহনের পরিকল্পনা করছে, সেটির ঘোষণা আসে জানুয়ারিতে। তবে, এখনও প্রক্রিয়াধীন অবস্থায় আছে এটি।

মাইক্রোসফট এই অধিগ্রহন কার্যক্রম সম্পন্ন করতে পারে ২০২৩ অর্থবছরের কোনো এক সময়ে, যা শেষ হবে জুনে।