হুয়াওয়ে’সহ ৫ চীনা কোম্পানির পণ্য বিক্রিতে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রে

মার্কিন বাজারে বিভিন্ন চীনা টেলিকম কোম্পানির প্রবেশাধিকার সীমিত করার প্রথম পদক্ষেপ এসেছিল ওবামা প্রশাসনের অধীনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2022, 11:19 AM
Updated : 26 Nov 2022, 11:19 AM

হুয়াওয়ে ও জিটিই’সহ চীনের পাঁচটি কোম্পানির পণ্য বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর কারণ হিসেবে ‘জাতীয় নিরাপত্তা শঙ্কা’র কথা বলেছে দেশটি।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা অন্যান্য কোম্পানি হলো ‘হিকভিশন’, ‘ডাহুয়া’ ও ‘হাইটেরা’, যারা ভিডিও ‘নজরদারি ভিত্তিক' পণ্যের পাশাপাশি ‘টু-ওয়ে রেডিও’ সিস্টেম তৈরি করে।

বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, এই প্রথম নিরাপত্তা প্রশ্নে এমন একটি পদক্ষেপ নিয়েছে মার্কিন নিয়ন্ত্রক সংস্থা।

হিকভিশনের দাবি, তাদের পণ্য মার্কিন নিরপত্তায় কোনো হুমকি নয়।

কোম্পানিটি আরও বলেছে, এই সিদ্ধান্ত ‘যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা রক্ষায় কোনো ভূমিকা না রাখলেও, এটি মার্কিন ক্ষুদ্র ব্যবসা, স্থানীয় কর্তৃপক্ষ, স্কুল অঞ্চল ও স্বতন্ত্র গ্রাহকদের নিজস্ব বাড়ি, ব্যবসা ও সম্পত্তি রক্ষায় সমস্যার পাশাপাশি তাদের খরচও বাড়াবে।’

এর আগে চীনা সরকারকে ডেটা সরবরাহের অভিযোগ নাকচ করেছে হুয়াওয়েসহ বাকি কোম্পানিগুলো।

মার্কিন ‘ফেডারেল কমিউনিকেশন্স কমিশন (এফসিসি)’ বলেছে, শুক্রবার নতুন নীতিমালা চালুর পক্ষে সর্বসম্মতভাবে ভোট দিয়েছেন সংস্থাটির সদস্যরা।

“এফসিসি আমাদের জাতীয় নিরাপত্তা রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ যে ভরসাহীন যোগাযোগ পণ্য যেন আমাদের ভূখণ্ডে ব্যবহৃত না হয়।” --এক বিবৃতিতে বলেন কমিশন প্রধান জেসিকা রোসেনওয়োরসেল।

“টেলিযোগাযোগসহ জাতীয় নিরাপত্তা হুমকি থেকে মার্কিন নাগরিকদের রক্ষায় চলমান কার্যক্রমের অংশ হিসেবে এইসব নতুন নীতিমালা গুরুত্বপূর্ণ।”

বিবিসি বলছে, এই নিষেধাজ্ঞায় আগেই অনুমোদন পাওয়া পণ্যের বিক্রি চালিয়ে যেতে পারবে তালিকাভুক্ত কোম্পানিগুলো।

এফসিসি বলেছে, এরইমধ্যে আমদানি ও বিক্রির জন্য অনুমোদিত পণ্য সংশ্লিষ্ট নীতিমালার ভবিষ্যৎ সংশোধনের পরামর্শ চাচ্ছে তারা। এর মানে, বিদ্যমান বিভিন্ন অনুমোদন ভবিষ্যতে তুলে নেওয়ার সম্ভবনা থাকছে।

যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির শঙ্কায় বিভিন্ন চীনা প্রযুক্তি কোম্পানীর ওপর আরোপিত সর্বশেষ নিষেধাজ্ঞা এটি। সাম্প্রতিক বছরগুলোতে এই বিষয়ে ব্যপক সতর্কতা অবলম্বণ করছেন মার্কিন কর্মকর্তারা।

মার্কিন বাজারে বিভিন্ন চীনা টেলিকম কোম্পানির প্রবেশাধিকার সীমিত করার প্রথম পদক্ষেপ এসেছিল ওবামা প্রশাসনের অধীনে। পরবর্তীতে, ট্রাম্পের শাসনামলে এই পদক্ষেপ ত্বরান্বিত হয়ে বর্তমান বাইডেন শাসনামল পর্যন্তও অব্যাহত আছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক