পিএস৫-এ ১৪৪০ পিক্সেল পরীক্ষা করছে সনি

এইচডিএমআই সংযুক্ত ডিসপ্লে ১৪৪০ পিক্সেলের রেজুলিউশন সমর্থন করে কি না, তা পিএস৫-এর ড্যাশবোর্ডেই দেখে নিতে পারবেন পিএস৫ মালিকরা।

প্রযুক্তি ডেস্ক
Published : 28 July 2022, 12:07 PM
Updated : 28 July 2022, 12:07 PM

প্লেস্টেশন ৫ গেইমিং কনসোলে ১৪৪০ পিক্সেল রেজুলিউশন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে সনি। ১৪৪০ পিক্সেল ভিডিও আউটপুটের সুযোগটি বড় পরিসরে চালু হলে এই মান সমর্থন করে এমন টিভি এবং কম্পিউটারে পিএস৫ গেইম খেলার সুযোগ পাবেন গেইমাররা।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, গেইমাররা পিএস৫ কনসোলে ১৪৪০ পিক্সেল রেজুলিউশন চাইছিলেন অনেকদিন ধরেই। ২৮ জুলাই থেকেই নতুন স্ক্রিন রেজুলিউশন নিয়ে বেটা টেস্ট শুরু করেছে সনি। আগ্রহী গেইমররা যোগ দিতে পারবেন এতে।

ভার্জ জানিয়েছে, এইচডিএমআই সংযুক্ত ডিসপ্লে ১৪৪০ পিক্সেলের রেজুলিউশন সমর্থন করে কি না, তা পিএস৫-এর ড্যাশবোর্ড এবং স্ক্রিনেই দেখে নিতে পারবেন পিএস৫ মালিকরা।

তবে সনি সতর্ক করে দিয়েছে যে, ১৪৪০ পিক্সেলের রেজুলিউশনে কাজ করবে না ‘ভেরিয়েবল রিফ্রেশ রেট’ ফিচারটি। পিএস৫-এ কেবল ১০৮০ পিক্সেল এবং ৪কে রেজুলিউশনে কাজ করবে ফিচারটি।

পিএস৫-এর সর্বশেষ সফটওয়্যার আপডেটে আরও যোগ হয়েছে নতুন ‘গেইমলিস্ট’। পছন্দের গেইমগুলো ইচ্ছে মতো সাজিয়ে রাখতে পারবেন গেইমার। ‘গেইমলিস্ট’ তৈরি করতে হবে মূল গেইম লাইব্রেরি থেকে; প্রতিটি তালিকায় একশটি করে গেইম রাখা যাবে।

সবমিলিয়ে ১৫টি ‘গেইমলিস্ট’ বানাতে পারবেন গেইমাররা। ডিস্ক, ডিজিটাল এবং স্ট্রিম করা গেইম যোগ করা যাবে একই তালিকায়। ভার্জ বলছে, কার্যত একই ফোল্ডারে একাধিক গেইম রাখার সুযোগ দেবে ফিচারটি।

এ ছাড়াও পিসএস৫-এ নতুন ‘সোশাল ফিচারস’ আনছে সনি। এর মধ্যে একটি ‘রিকোয়েস্ট অপশন’ থাকবে, যার মাধ্যমে বন্ধুদের সঙ্গে স্ক্রিন শেয়ার করা যাবে। এ ছাড়াও গেইমার কখন বন্ধুর চলতি গেইমে যোগ দিতে পারবেন, সেই নোটিফিকেশন দেওয়ার ফিচারও আসছে এতে। এ ছাড়াও, গেইমে ‘পার্টি’তে থাকা সবাইকে একযোগে স্টিকার ও ভয়েস মেসেজ পাঠানোর ফিচার আনছে সনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক