চাঁদের কক্ষপথে দুটি টেস্ট স্যাটেলাইট পাঠাবে চীন

স্যাটেলাইট দুটির ভর যথাক্রমে ৬১ কেজি এবং ১৫কেজি, যেগুলোতে ন্যাভিগেশন ক্যালিব্রেশন ও উচ্চ-নির্ভরযোগ্য সিগন্যাল ট্রান্সমিশনের মতো প্রযুক্তি থাকবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2024, 10:22 AM
Updated : 4 Feb 2024, 10:22 AM

চাঁদ ও পৃথিবীর মধ্যে যোগাযোগ স্থাপনের লক্ষ্যে চাঁদের কক্ষপথে দুটি পরীক্ষামূলক স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছে চীন।

দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ‘ডিপ স্পেস এক্সপ্লোরেশন ল্যাবরেটরি’ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, স্যাটেলাইট দুটির ভর যথাক্রমে ৬১ কেজি এবং ১৫ কেজি, যেগুলোতে ন্যাভিগেশন ক্যালিব্রেশন ও উচ্চ-নির্ভরযোগ্য সিগন্যাল ট্রান্সমিশনের মতো নতুন প্রযুক্তি বসানো হবে। আর সেগুলো যাচাই করার জন্য স্যাটেলাইটগুলো পাঠানো হবে চাঁদের কক্ষপথে।

স্যাটেলাইট দুটিকে পাঠানো হবে পৃথিবীর চারপাশে এমন কক্ষপথে যেখান থেকে আবর্তনের সঙ্গে গতি অর্জন করে স্যাটেলাইটটি চলে যাবে চাঁদ বরাবর। এ যাত্রায় থাকবে কোয়েকাও-২ স্যাটেলাইট, যা চাঁদের দূরপ্রান্ত ও পৃথিবীর মাঝামাঝি ‘রিলে বা বেতার তরঙ্গের স্যাটেলাইট’ হিসেবে কাজ করবে। এর পর স্যাটেলাইট দুটিকে চাঁদের কাছাকাছি কোনো উপবৃত্তাকার কক্ষপথে বসানোর কথা উঠে এসেছে প্রতিবেদনে।

বছরের প্রথমার্ধেই কোয়েকাও-২ উৎক্ষেপণের সময় নির্ধারণ করেছে চীন, যা দেশটির ‘লুনার এক্সপ্লোরেশন প্রোগ্রাম’-এর চতুর্থ ধাপ ও বিভিন্ন স্যাটেলাইটের ‘রিলে প্ল্যাটফর্ম’ হিসেবে কাজ করবে।

এ ছাড়া,  চ্যাং’ই-৪, চ্যাং’ই-৬, চ্যাং’ই-৭ ও চ্যাং’ই-৮ মিশনের যোগাযোগ পরিষেবা হিসেবেও কাজ করবে স্যাটেলাইটটি।