এআই নীতিমালা চালু করবে চীন: ইলন মাস্ক

চীনে দুই দিনের সফর শেষে বৃহস্পতিবার সাংহাই ত্যাগ করেন মাস্ক। এর আগে চীনের ‘ভাইস প্রিমিয়ার’সহ দেশটির উচ্চপদস্থ সরকারী কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2023, 02:44 PM
Updated : 6 June 2023, 02:44 PM

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণের লক্ষ্যে নিজ দেশে নতুন নীতিমালা জারি করবে চীন সরকার। সম্প্রতি চীন সফরের পর এমনই দাবি করলেন মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক।

সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী রবার্ট এফ. কেনেডি জুনিয়রের সঙ্গে ‘টুইটার স্পেস’-এ আলোচনার সময় এই মন্তব্য করেন মাস্ক। তবে, এই বিষয়ে বিশদ কোনো বিবরণ দেননি তিনি।

“এটা লক্ষণীয় যে, সাম্প্রতিক চীন সফরে আমি দেশটির জ্যেষ্ঠ নেতৃত্বের কাছে গিয়েছিলাম। আমি মনে করি কৃত্রিম বুদ্ধিমত্তার ঝুঁকি, এর কিছু তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা নিয়ে আমাদের মধ্যে খুব ফলপ্রসূ আলোচনা হয়েছে।” --বলেন সামাজিক প্ল্যাটফর্ম টুইটারের মালিক ও বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলার উদ্যোক্তা মাস্ক।

“এই আলোচনা থেকে আমার মনে হয়েছে, নিজ দেশে এআই নীতিমালা চালু করবে চীন।”

এই প্রসঙ্গে রয়টার্স চীনা কর্মকর্তাদের মন্তব্য জানতে চাইলে তাদের সঙ্গে তাৎক্ষণিক যোগাযোগ সম্ভব হয়নি।

চীনে দুই দিনের সফর শেষ করে বৃহস্পতিবার সাংহাই ত্যাগ করেন মাস্ক। এর আগে চীনের ‘ভাইস প্রিমিয়ার’সহ দেশটির উচ্চপদস্থ সরকারী কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন তিনি।

বেইজিংয়ে চীনের পররাষ্ট্র, বাণিজ্য ও শিল্প মন্ত্রীদের সঙ্গে দেখা করেন মাস্ক। সংশ্লিষ্ট এক সূত্র রয়টার্সকে বলেছে, গেল বুধবার চীনের ভাইস প্রিমিয়ার ডিং জিউজিয়াংয়ের সঙ্গেও দেখা করেছেন তিনি।

জেনারেটিভ এআই পরিষেবা ব্যবস্থাপনার লক্ষ্যে এপ্রিলে খসড়া পরিমাপক ব্যবস্থা প্রকাশ করেছে চীনের সাইবার নিরাপত্তা সংস্থা, যেখানে সর্বজনীনভাবে নিজেদের পরিষেবা চালু করার আগে বিভিন্ন কোম্পানিকে চীনা কর্তৃপক্ষের কাছে নিরাপত্তা মূল্যায়নপত্র জমা দেওয়ার শর্তও রয়েছে।

অনেক দেশের সরকারই এই উদিয়মান প্রযুক্তির সম্ভাব্য ঝুঁকি মোকাবেলার বিভিন্ন উপায় বিবেচনা করছে। ওপেনএআই’র চ্যাটজিপিটি উন্মোচনের পর সাম্প্রতিক মাসগুলোয় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা গ্রাহকদের কাছে জনপ্রিয়তা পাওয়ার পাশাপাশি এই খাতে বিনিয়োগও বেড়েছে।

এপ্রিলে ‘সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না (সিএসি)’ বলেছে, চীন এআই’র বিভিন্ন উদ্ভাবন ও এর প্রয়োগকে সমর্থনের পাশাপাশি নিরাপদ ও নির্ভরযোগ্য সফটওয়্যার, টুল ও ডেটা রিসোর্সের ব্যবহারকেও উৎসাহিত করে। তবে, জেনারেটিভ এআই’র তৈরি কনটেন্ট যেন চীনের সমাজতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সঙ্গতিপূর্ণ হয়, এমন শর্তও জুড়ে দিয়েছে নিরাপত্তা সংস্থাটি।

সংস্থাটি আরও বলেছে, জেনারেটিভ এআই’র পণ্য প্রশিক্ষণে ব্যবহৃত ডেটার বৈধতার জন্য দায়ী থাকবে সরবরাহকরা। আর এর অ্যালগরিদম ও প্রশিক্ষণ ডেটা নকশা করার সময় বিভিন্ন বৈষম্য প্রতিরোধেও ব্যবস্থা নেওয়া উচিৎ।