ভিডিওতে অনিয়মিত খাদ্যাভ্যাসের আভাস মিললেই খড়্গ ইউটিউবের

শুরুতে প্ল্যাটফর্মটি বিভিন্ন এমন ভিডিও সরাচ্ছে, যেখানে অনিয়মিত খাদ্যাভ্যাসর ‘অনুকরণযোগ্য’ আচরণ বা ওজনভিত্তিক ‘বুলিয়িং’-এর মতো ঘটনা দেখা গেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2023, 02:20 PM
Updated : 19 April 2023, 02:20 PM

নিজস্ব প্ল্যাটফর্মের যেসব ভিডিও’তে সরাসরি অনিয়মিত খাদ্যাভ্যাসের প্রচারণা চলতো, সেগুলো এরইমধ্যে বন্ধ করেছে ইউটিউব। তবে, এখন প্ল্যাটফর্মটি এমন ভিডিও সরিয়ে ফেলছে, যেখানে অনিচ্ছাকৃতভাবেই এমন আচরণে উৎসাহ মিলতে পারে।

শুরুতে প্ল্যাটফর্মটি বিভিন্ন এমন ভিডিও সরাচ্ছে, যেখানে অনিয়মিত খাদ্যাভ্যাসর ‘অনুকরণযোগ্য’ আচরণ বা ওজনভিত্তিক ‘বুলিয়িং’-এর মতো ঘটনা দেখা গেছে। 

এ ছাড়া, কোম্পানিটি ১৮ বছর বা এর বেশি বয়সী ব্যবহারকারীদের বেলায় তথ্যপূর্ণ ও শৈল্পিক ভিডিও সীমিত করবে যেখানে এই বিষয়টির উল্লেখ আছে। উদাহরণ হিসেবে, এই ব্যাধি থেকে ফিরে আসার বিষয়টি নিয়ে আলোচনা রয়েছে এমন ভিডিও।

ব্যবহারকারী তুলনামূলক বেশি জায়গায় এমন ব্যাধিগুলোর জন্য ‘ক্রাইসিস রিসোর্স প্যানেল’ দেখতে পাবেন। এরইমধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য’সহ নয়টি দেশে এই ব্যবস্থা চালু হয়েছে। এ সম্পর্কিত বিভিন্ন প্রাসঙ্গিক ভিডিও’র নিচে দেখা যাবে এটি। আর যুক্তরাষ্ট্রের বিভিন্ন দর্শক এই বিষয়ে দেশটির ‘ন্যাশনাল ইটিং ডিসঅর্ডার অ্যাসোসিয়েশন’-এর সঙ্গে ফোনে কথা বলতে বা চ্যাটিংয়ে আগ্রহী হতে পারেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

নতুন এই ব্যবস্থা দেখা যাচ্ছে ১৮ এপ্রিল থেকেই। আর আসন্ন সপ্তাহগুলোয় তুলনামূলক বেশি লোকজনের কাছে পৌঁছাবে এটি। ইউটিউব বলছে, এটি একটি ‘চলমান’ প্রচেষ্টা।

প্ল্যাটফর্মটি আরও বলেছে, এইসব ভিডিও মানুষকে ‘বিভিন্ন উপায়ে’ প্রভাবিত করতে পারে, তারই স্বীকৃতি হলো নতুন এই সংযোজন। আর এটি সহায়ক ভিডিও নির্মাতাদের ‘অসাবধানতাবশত’ বিভিন্ন দর্শকের অনিয়মিত খাদ্যাভ্যাস তৈরির ঝুঁকিও কমিয়ে দেবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

এই ব্যবস্থা কাজ করবে কি না, সেটা ভিন্ন বিষয়। কারণ ইউটিউবের নীতিমালা প্রয়োগকারী ব্যবস্থা সবসময় সামঞ্জস্যপূর্ণ ছিল না। এমনকি কখনও কখনও এর নিয়মও পুরোপুরি বদলাতে হয়েছে। উদাহরণ হিসেবে ধরা যায়, মনিটাইজ করা ভিডিও’তে অশ্লিলতার মাত্রা সীমিত করা। ফলে, অনিচ্ছাকৃতভাবেই এর শাস্তি পেয়েছেন ভিডিও নির্মাতাদের কেউ কেউ।