এআই’য়ের জালিয়াতি ধরা সহজ হবে না, বললেন স্টিভ ওজনিয়াক

এআই মানুষকে প্রতিস্থাপন করতে পারবে না, কারণ তার আবেগ নেই। তবে তিনি সতর্ক করে বলেন কুচক্রী মহল এআইসৃষ্ট প্রতারণা আমাদের বিশ্বাসযোগ্য করে পেশ করতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 02:39 PM
Updated : 9 May 2023, 02:39 PM

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এমন সব জালিয়াতি আর ভুলভাল তথ্য ছড়িয়ে দেওয়া সম্ভব হতে পারে যা শনাক্ত করা কঠিন হয়ে পড়বে। আর এ সতর্কবাণী উচ্চারণ করেছেন অ্যাপল সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক, প্রযুক্তি নিয়ে স্পষ্ট উচ্চারণের কারণে যার পরিচিতি রয়েছে।

ওজনিয়াক বলছেন, তার ভয় ‘দুষ্কৃতিকারীরা’ এই প্রযুক্তিটির অপব্যবহার করবে। সংবাদমাধ্যম বিবিসিকে তিনি আরো বলেন, কনটেন্টকে স্পষ্টভাবে চিহ্নিত করতে হবে এবং প্রযুক্তিটি নীতিমালার আওতায় আনতে হবে।

এআই প্রযুক্তির নিরাপত্তা নিশ্চিতের আগে তার সব ধরনের উন্নয়ন স্থগিতের দাবি জানিয়ে গত মার্চে প্রকাশিত এক উন্মুক্ত পত্রে স্বাক্ষর করেন কম্পিউটার জগতের এই কিংবদন্তি। ইলন মাস্কসহ (এখন পর্যন্ত) আরো ২৭ হাজার পাঁচশো ৬৩ জন বিশেষজ্ঞ ও নিজেদের সচেতন নাগরিক দাবি করা ব্যক্তি সেখানে স্বাক্ষর করেন।

প্রযুক্তির দুনিয়ায় ওজ নামে পরিচিত, সিলকন ভ্যালির এই প্রবাদ পুরুষ স্টিভ জবসের সঙ্গে অ্যাপল প্রতিষ্ঠা করেন, অ্যাপলের প্রথম কম্পিউটার উদ্ভাবনেও ছিলো তার কারিগরি অংশগ্রহণ। অ্যাপলে তার পরিচিতি ‘দ্য আদার স্টিভ’ নামে।

বিবিসির প্রযুক্তি সম্পাদক জো ক্লেইনম্যানের সঙ্গে এক আলাপচারিতার তিনি এআই এর সম্ভবনার সঙ্গে সঙ্গে তার উদ্বেগও প্রকাশ করেন।

তিনি বলেন “এআই খুবই চৌকষ কিন্তু একই সঙ্গে দুষ্টলোকদের হাতের নাগালে, তারা অনায়াসেই আমাদের সঙ্গে প্রতারণা করতে পারে।”

‘এআই’ কম্পিউটারের একটি পরিভাষা, এই প্রযুক্তিটি এমন স্বয়ংক্রিয়ভাবে এমন সব কাজ করে ফেলতে পারে যা করতে সরাসরি মানব বুদ্ধিমত্তার প্রয়োজন।

ওজনিয়াক বিশ্বাস করেন, এআই মানুষকে প্রতিস্থাপন করতে পারবে না, কারণ তার আবেগ নেই। তবে তিনি সতর্ক করে বলেন কুচক্রী মহল এআইসৃষ্ট প্রতারণা আমাদের বিশ্বাসযোগ্য করে পেশ করতে পারে। তার মতে, চ্যাটজিপিটির মতো প্রোগ্রামগুলো এমন টেক্সট তৈরি করতে পারে যা দেখতে খুবই বুদ্ধিদ্বীপ্ত মনে হতে পারে।

দায় নিতে হবে মানুষকেই

কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি কোন কিছু জনসম্মুখে প্রকাশ করলে দায়টা প্রকাশকারীর উপরেই বর্তায়। “এআই দিয়ে কিছু সৃষ্ট কিছুর দায় একজন মানুষকেই নিতে হবে।”

নীতিমালা তৈরি হলে তিনি মনে করেন, কোম্পানিগুলোর ওপরও দায় বর্তাতে হবে যেন তারা “যা ইচ্ছা তা-ই” করতে না পারে।

শুধু নীতিমালায় কাজ হবে না, এমনটাই ফুঁটে উঠলো তার বলায়– “আমি মনে করি যাদের কারবারটা শুধু টাকার, তারা সবকিছুতে ফাঁকফোকর গলে বেড়িয়ে যায়, এটা দুঃখজনক।”

প্রযুক্তিকে থামানো যাবে না

কম্পিউটারের ইতিহাসে কিংবদন্তি ওজনিয়াক বলেন, ইন্টারনেটের সূচনা লগ্নে হয়ে যাওয়া ভুল থেকে আজকের এআই নির্মাতাদের শিক্ষা নিতে হবে। তিনি বলেন “আমরা প্রযুক্তিকে থামতে পারবো না” কিন্তু আমরা মানুষকে সেই প্রযুক্তির উপযোগী করে শিক্ষিত করতে পারবো যেন তারা প্রতারণাগুলো বুঝতে পারে এবং নিজেদের প্রাইভেসি রক্ষায় সচেতন হতে পারে।

অ্যাপলের বর্তমান প্রধান টিম কুকের কথাতেও গত সপ্তাহে একই সুর পাওয়া গেছে। বিনিয়োগকারীদের সঙ্গে এক বৈঠকে তিনি বলেন, এআই নিয়ে কাজ করতে গেলে “সতর্ক ও দূরদর্শী” হতে হবে।