চাঁদের রাতে এক ‘ভূতুড়ে ছবি’ তুলে ঘুমাল জাপানের মুন ল্যান্ডার

ছবিটি তোলা হয়েছে যখন চাঁদে রাত নেমে আসছিল। একটি চাঁদের রাত পৃথিবীর দুই সপ্তাহের সমান এবং সে সময়ে তাপমাত্রা মাইনাস ১৩০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2024, 09:11 AM
Updated : 4 Feb 2024, 09:11 AM

জাপানের ‘স্লিম’ ল্যান্ডারটি চাঁদের পৃষ্ঠে উলটে যাওয়ার এক সপ্তাহ পরে সমস্ত প্রতিকূলতা পেরিয়ে আবার জেগে উঠেছিল। 

তবে, ল্যান্ডারটি এখন চাঁদের রাতে আচ্ছন্ন হয়ে আছে। পরবর্তীতে এটি আর জেগে নাও উঠতে পারে বলে এক প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি বিষয়ক সাইট এনগ্যাজেট।  

জাপানের মহাকাশ সংস্থা জাক্সা’র ‘স্লিম’ ল্যান্ডারের দল গেল বৃহস্পতিবার সন্ধ্যার আগে চাঁদের ‘শিওলি’ ক্রেটারে মহাকাশযানটির তোলা শেষ ছবি শেয়ার করেছে। এমন এক সময়ে ছবিটি তোলা হয়েছে যখন চাঁদে রাত নেমে আসছিল। একটি চাঁদের রাত পৃথিবীর দুই সপ্তাহের সমান এবং সে সময়ে তাপমাত্রা মাইনাস ১৩০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায়।

সৌর শক্তিতে চলা ল্যান্ডারটি সুপ্ত অবস্থায় রয়েছে যা চাঁদের রাত শেষ হওয়া পর্যন্ত এ অবস্থাতেই থাকবে বলে নিশ্চিত করেছে ‘স্লিম’-এর দল।

মহাকাশযানটির কার্যক্রম এর পরে পুনরায় শুরু করার সম্ভাবনাও খুব বেশি নেই। তবে, এটি এরইমধ্যে একবার সকলকে অবাক করেছে বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট। 

“চাঁদের দীর্ঘ রাতের টিকে থাকার জন্য ‘স্লিমে’র নকশা করা না হলেও আমরা ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে আবারও কাজের চেষ্টা করার পরিকল্পনা করছি, যখন সূর্য আবার স্লিম-এর সৌর কোষে আলো ফেলবে।,” সামাজিক মাধ্যম এক্সে দেওয়া পোস্টে লিখেছে মুন ল্যান্ডারের দল। 

ছবিটি আসলেই স্লিমের শেষ ছবি হবে কি না সেটি নিশ্চিত না হলেও এটিকে ‘ভূতুড়ে’ ছবি বলেই অ্যাখ্যা দিয়েছে এনগ্যাজেট।