১৫ মিনিটের মধ্যে মেসেজ এডিটের সুযোগ দেবে হোয়াটসঅ্যাপ

“একটি সাধারণ ভুল বানান সংশোধন থেকে শুরু করে বার্তায় অতিরিক্ত প্রসঙ্গ যোগ করা পর্যন্ত, আমরা আপনার চ্যাটিং ব্যবস্থায় তুলনামূলক বেশি নিয়ন্ত্রণ দিতে আগ্রহী।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2023, 09:27 AM
Updated : 23 May 2023, 09:27 AM

নিজস্ব প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের জন্য বার্তা সংশোধনের নতুন ফিচার চালুর ঘোষণা দিয়েছে মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ। 

এর আগে টেলিগ্রাম ও সিগনালের মতো প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মেও একই ধরনের সুবিধা এসেছে।

হোয়াটসঅ্যাপ বলছে, ফিচারটির মাধ্যমে কোনো বার্তা পাঠানোর ১৫ মিনিটের মধ্যেই সেটি সংশোধন করা যাবে। মার্কিন প্রযুক্তি জায়ান্ট মেটার একটি অংশ হলো এই মেসেজিং সেবা। সামাজিক মাধ্যম ফেইসবুক ও ইনস্টাগ্রামেরও মালিক কোম্পানি মেটা।

ফিচারটি হোয়াটসঅ্যাপের দুইশ কোটি ব্যবহারকারীর কাছে পৌঁছাবে আসন্ন সপ্তাহগুলোয়। আর ভারতের ৪৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীকে প্ল্যাটফর্মটি নিজেদের সবচেয়ে বড় বাজার হিসেবে বিবেচনা করে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

“একটি সাধারণ ভুল বানান সংশোধন থেকে শুরু করে বার্তায় অতিরিক্ত প্রসঙ্গ যোগ করা পর্যন্ত, আমরা আপনার চ্যাটিং ব্যবস্থায় তুলনামূলক বেশি নিয়ন্ত্রণ দিতে আগ্রহী।” --সোমবার এক ব্লগ পোস্টে বলেছে হোয়াটসঅ্যাপ।

“আপনাকে কেবল একটি প্রেরিত বার্তায় দীর্ঘ সময় চাপ দিতে হবে ও মেনু থেকে ‘এডিট’ বাটন বাছাই করতে হবে। আর বার্তা পাঠানোর পর ১৫ মিনিট পর্যন্ত এই সুবিধা মিলবে।”

সংশোধিত বার্তায় ‘এডিটেড’ নামের লেবেল যুক্ত হবে। ফলে প্রাপকরাও বুঝতে পারবেন, ওই বার্তা বদলানো হয়েছে। তবে, সময়ের সঙ্গে বার্তায় কী ধরনের সংশোধন এসেছে, সেটি দেখা যাবে না।

মেসেজিং সেবা টেলিগ্রাম ও সিগনালে এই ফিচার চালুর পর হোয়াটসঅ্যাপের এই ঘোষণা এলো।

প্রায় এক দশক আগে এই ‘এডিট করার’ সুবিধা স্ট্যাটাস আপডেটে চালু করেছিল সামাজিক প্ল্যাটফর্ম ফেইসবুক। সে সময় ফেইসবুক জানায়, অর্ধেকের বেশি ব্যবহারকারী সাইটটিতে মোবাইল ফোনের মাধ্যমে প্রবেশ করেন, যেখানে টাইপ করার সময় ভুল হওয়ার প্রবণতা বেশি।

ফেইসবুকে বিভিন্ন আপডেট করা পোস্ট ‘এডিট করা’ হিসেবে চিহ্নিত হয়। আর এর ‘এডিট হিস্ট্রি’ও ব্যবহারকারীরা দেখতে পান।

গত বছর ইলন মাস্ক মালিকানাধীন সামাজিক প্ল্যাটফর্ম টুইটার বলেছে, আর্থিক ফি প্রদানকারী গ্রাহকদের তারা ‘টুইট এডিট করার’ সক্ষমতা দেবে।

ফিচারটির মাধ্যমে বিভিন্ন টুইট পোস্ট করার ৩০ মিনিট পর্যন্ত সেটি সংশোধন করা যাবে।

“এর ফলে, টুইট করা তুলনামূলক সহজ ও কম চাপযুক্ত মনে হবে।” --সে সময় এক ব্লগ পোস্টে বলেছে টুইটার।

“আপনি এমন উপায়ে বিভিন্ন কথোপকথনে অংশ নিতে পারবেন, যা আপনার কাছেও বোধগম্য মনে হবে। আর আমরা এমন উপায়ে কাজ করতে থাকব যাতে এটি ব্যবহার করা একেবারে সহজ মনে হয়।”