ঘরের অ্যাপ আবার ঘরে! ফেইসবুক অ্যাপে ফিরছে মেসেঞ্জার

“শেষ পর্যন্ত আমরা চাই, মেসেঞ্জার বা সরাসরি ফেইসবুক অ্যাপ যাই হোক, এতে ব্যবহারকারীর সংযোগ ও শেয়ারের উপায় যেন সহজ ও সুবিধাজনক হয়।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2023, 08:18 AM
Updated : 8 March 2023, 08:18 AM

ফেইসবুকের মোবাইল অ্যাপ থেকে মেসেঞ্জার অ্যাপ আলাদা হয়েছে নয় বছর আগে। এতদিন পর অ্যাপ দুটো পুনরায় সমন্বিত করার পথে এগুচ্ছে মেটা।

“আমরা ফেইসবুক অ্যাপে ব্যবহারকারীর মেসেঞ্জার ইনবক্সে প্রবেশের সুবিধা পরীক্ষা করছি। আর শীঘ্রই আপনারা দেখতে পাবেন, এটি বিস্তৃত হচ্ছে।” --লিখেছেন ফেইসবুক প্রধান টম অ্যালিসন।

“শেষ পর্যন্ত আমরা চাই, মেসেঞ্জার বা সরাসরি ফেইসবুক অ্যাপ যাই হোক, এতে ব্যবহারকারীর সংযোগ ও শেয়ারের উপায় যেন সহজ ও সুবিধাজনক হয়।”

২০১৪ সালে যখন ফেইসবুক অ্যাপ থেকে মেসেঞ্জার সরিয়ে ফেলা হয়, তখন কোম্পানিটি বলেছে, “আমাদের লক্ষ্য, মেসেঞ্জারে সেরা মোবাইল মেসেজিং অভিজ্ঞতা বাস্তবায়নের প্রচেষ্টায় মনযোগ দেওয়া ও পৃথক ফেইসবুক মোবাইল মেসেজিং অভিজ্ঞতার বিভ্রান্তি এড়ানো।।”

ফেইসবুকের ব্রাউজার সংস্করণে মেটা এই মেসেজিং সুবিধা ফেরানোর কোনো পরিকল্পনা করছে কি না, তা এখনো পরিষ্কার নয়। ২০১৬ সালে কোম্পানিটি মোবাইল ওয়েব ব্যবহারকারীদের মেসেঞ্জার অ্যাপের দিকে নিতে শুরু করে।

তবে, ব্যবহারকারীর ফোনে তুলনামূলক কম অ্যাপ থাকার বিষয়টি মোটেও বাজে কিছু নয়। ফলে, ফেইসবুক অ্যাপ থেকে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদেরও বার্তা পাঠানোর সুবিধা মিলবে।

২০২৩ সালের জন্য ফেইসবুকের মূল মনোযোগের ক্ষেত্রগুলো সম্পর্কে এক উদ্ভট ব্লগ পোস্টে এই ঘোষণা দিয়েছে মেটা। ওই পোস্ট থেকে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের উপলব্ধি হচ্ছে, “ওই পোস্ট ব্যবহারকারীদের নিশ্চিত করতে চেয়েছে, ফেইসবুক এখনও মরে যায়নি বা মরছে না। কারণ, এতে দুইশ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে।”

প্রতিবেদন অনুযায়ী, টিকটকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে মেটা ফেইসবুককে এমন এক অ্যাপ থেকে দূরে সরিয়ে তুলনামূলক বিনোদনমূলক ও উদ্ভাবনী প্ল্যাটফর্মে নেওয়ার চেষ্টা করছে, যেখানে ব্যবহারকারী নিজের বন্ধু ও পরিবারের সঙ্গে যোগাযোগ রাখেন। অ্যালিসন ব্লগ পোস্টে লেখেন, তারা ফেইসবুককে ‘সামাজিক উদ্ভাবন ও শেয়ারিংয়ের’ সেরা জায়গা বানানোর চেষ্টা করছেন।

তিনি আরও লেখেন, মেটার এই মেসেজিং অ্যাপ ফেইসবুকে ফিরিয়ে আনার মূল কারণ হলো ‘অন্য অ্যাপে অদল বদলের প্রয়োজন ছাড়াই মানুষের জন্য ফেইসবুকের বিভিন্ন আবিষ্কার শেয়ারের উপায় সহজ করে তোলা।’

এদিকে, টিকটক নিজের বিল্ট-ইন সরাসরি বার্তা পাঠানোর সুবিধার মাধ্যমে ব্যবহারকারীকে ভিডিও শেয়ারের সুযোগ দিয়ে থাকে। ফলে, একদিকে মেটা নিজেদের ব্যবস্থা থেকে দূরে গিয়ে পুরোনো উপায়ে ফিরে যাচ্ছে। আর এর মাধ্যমে মেটা পুনরায় কোনো প্রতিদ্বন্দ্বীকে অনুকরণ করছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।