‘জালিয়াতি ঠেকানোর আশায়’ ফন্ট বদলেছে টুইটার

সম্প্রতি নিজেদের অফিসিয়াল অ্যাকাউন্টে বেশ কিছু পরিবর্তনের ঘোষণা দিলেও এটি নিয়ে কিছু বলেনি টুইটার। এমনকি মাস্কও কিছু পোস্ট করেননি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 12:19 PM
Updated : 30 Jan 2023, 12:19 PM

নিজস্ব প্ল্যাটফর্মের পোস্ট অপশনের ফন্ট বদলেছে টুইটার। প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া জালিয়াতি থামানোর প্রচেষ্টায়ই ‘সম্ভবত’ এমন পদক্ষেপ।

নতুন এই ফন্ট টুইটারের কার্যক্রমে ছোট একটি পরিবর্তন হলেও প্ল্যাটফর্মে চলমান এক সমস্যা সমাধানে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে উঠে এসেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে।

নতুন ফন্টে কোনো কোনো অক্ষরের চেহারা খানিকটা বদলেছে যেটি তাদের অন্যান্য কাছাকাছি অক্ষর থেকে আলাদা করে। অতীতে স্ক্যামাররা এর সুযোগ নেওয়ায় এটি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে।

উদাহরণ হিসেবে ধরা যায়, এতোদিন ব্যবহারকারীরা ও ‘O’ অক্ষরের জন্য ‘জিরো’ নম্বর অদলবদল বা অভিন্ন চেহারার অক্ষর ব্যবহার করতে পেরেছে। এর ফলে, প্ল্যাটফর্মের অন্যান্য ব্যবহারকারীর ছদ্মবেশ ধারণের সুযোগ পেতো স্ক্যামাররা।

সামাজিক সাইটটিতে এমন জালিয়াতি এতোটাই ছড়িয়ে পড়েছে যে এর প্রভাব গিয়ে পড়েছে টুইটারের মালিক ইলন মাস্কের ওপরও। উদাহরণ হিসেবে, বিভিন্ন জাল অ্যাকাউন্ট মাস্কের ছদ্মবেশ ধারণ করে ব্যবহারকারীদের ভূয়া উপহারের প্রলোভন দেখানোর মতো ঘটনাও ঘটেছে।

মাস্ক স্পষ্টভাবেই বলেছেন, টুইটারে তার ভাবমূর্তি ও জনপ্রিয়তা ব্যবহার করে বেশ কিছু সংখ্যক বট অ্যাকাউন্টের জালিয়াতির ঘটনা প্ল্যাটফর্মটি অধিগ্রহণের অন্যতম কারণ ছিল।

এই পরিবর্তন নিয়ে রসিকতা করেছেন বেশ কিছু ব্যবহারকারী। আর এটি কোম্পানিতে এমন প্রযুক্তিগত সমস্যা চলাকালীন এসেছে, যখন এর পরিচালনা ব্যবস্থা নিয়ে সমালোচনা ও উদ্বেগ বাড়ছে।

সম্প্রতি নিজেদের অফিসিয়াল অ্যাকাউন্টে বেশ কিছু পরিবর্তনের ঘোষণা দিলেও এটি নিয়ে কিছু বলেনি টুইটার। এমনকি মাস্কও কিছু পোস্ট করেননি।

প্ল্যাটফর্ম অধিগ্রহণের পর এর গণযোগাযোগ দল’সহ অনেক কর্মী ছাঁটাই করেছেন মাস্ক।