টিনএজারদের জন্য সামাজিক ভিআর প্ল্যাটফর্ম আনবে মেটা

“টিনএজারদের সুরক্ষা নিয়ে ব্যর্থতার নথিভুক্ত ট্র্যাক রেকর্ড থাকায় নিজস্ব প্ল্যাটফর্মে মা বাবা, শিশুরোগ বিশেষজ্ঞ, নীতিনির্ধারক ও জনসাধারণের আস্থা হারিয়েছে মেটা।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2023, 01:41 PM
Updated : 19 April 2023, 01:41 PM

টিনএজারদের জন্য ‘হরাইজন ওয়ার্ল্ডস’-এর সামাজিক ভিআর প্ল্যাটফর্ম চালুর ঘোষণা দিয়েছে মেটা।

মঙ্গলবারের ঘোষণা অনুযায়ী আসন্ন সপ্তাহগুলোয় যুক্তরাষ্ট্র ও কানাডায় চালু হবে এটি। ১৩ থেকে ১৭ বছর বয়সীদের সুরক্ষিত অভিজ্ঞতা দিতে মেটা নিজস্ব প্ল্যাটফর্মে কয়েকটি বাড়তি ফিচারও রাখবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

উদাহরণ হিসেবে, নতুন এই প্ল্যাটফর্মে প্রোফাইল ডিফল্ট হিসেবেই গোপন থাকবে। আর সম্মতি ছাড়া কোনো ব্যবহারকারীর অনলাইন স্ট্যাটাসও দেখাবে না মেটা। পাশাপাশি ডিফল্ট হিসেবেই বিভিন্ন অপরিচিত ব্যক্তির কণ্ঠস্বরকে একটি ‘শান্ত, বন্ধুত্বপূর্ণ শব্দে’ রূপান্তরসহ প্ল্যাটফর্মে থাকা অন্যান্যদের জন্যেও ব্যবহাকারীর নিজের কণ্ঠস্বর বদলে দিতে পারে এর ‘ভয়েস মোড’ নামের ফিচারটি।

এতে ‘পিপল ইউ মাইট নো’ ট্যাবেও কোনো অপরিচিত প্রাপ্তবয়স্ক ব্যক্তির প্রোফাইল দেখাবে না মেটা। আর কোম্পানি বলছে, তারা হরাইজন ওয়ার্ল্ডস-এ বিভিন্ন ‘ভিআর পেরেন্টাল সুপারভিশন টুল’ও বিস্তৃত করেছে।

টিনএজারদের জন্য আনা এই সেবা মেটার প্ল্যাটফর্মে আরও ব্যবহারকারী আনতে পারে। আর তাদের ধরে রাখতে প্ল্যাটফর্মটির ‘কাঠখড় পোড়ানোর’ কথাও শোনা গেছে। তবে, এই পদক্ষেপে অতীতে সমালোচনার মুখেও পড়েছে মেটা।

টিনএজারদের জন্য ‘হরাইজন ওয়ার্ল্ডস’ চালুর পরিকল্পনা ফেব্রুয়ারিতে মার্কিন বাণিজ্য প্রকাশনা ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে উঠে আসে। মার্চে এই পরিকল্পনা বন্ধের আহ্বান জানিয়ে মেটা সিইও মার্ক জাকারবার্গকে একটি চিঠি লেখেন যুক্তরাষ্ট্রের দুই সিনেটর।

“কম বয়সী ব্যবহারকারীর সুরক্ষায় আপনার ক্রমাগত ব্যর্থতার আলোকে মেটার টিনএজারদের লক্ষ্য করে মেটাভার্স তৈরির পরিকল্পনা বিশেষভাবে উদ্বেগজনক।” --লেখেন সিনেটররা।

“টিনএজারদের সুরক্ষা নিয়ে ব্যর্থতার নথিভুক্ত ট্র্যাক রেকর্ড থাকায় নিজস্ব প্ল্যাটফর্মে মা বাবা, শিশুরোগ বিশেষজ্ঞ, নীতিনির্ধারক ও জনসাধারণের আস্থা হারিয়েছে মেটা।”

ওই বিরোধিতার পরও নতুন প্ল্যাটফর্ম চালুর পরিকল্পনায় এগিয়ে যাচ্ছে মেটা।

টিনএজারদের সুরক্ষায় চরম ব্যর্থতার রেকর্ড আছে মেটার। আর অর্থ উপার্জনের উদ্দেশ্যে কোম্পানিটি আবারও তরুণ ব্যবহারকারীদের ঝুঁকির মধ্যে ফেলেছে।” --ওয়াল স্ট্রিট জার্নালে দেওয়া এক বিবৃতিতে বলেন মার্কি।

টিনএজারদের জন্য এই আত্মপ্রকাশে মেটা ‘ফোর্টনাইট’ ও রোবলক্সের মতো অন্যান্য মেটাভার্স ধাঁচের প্ল্যাটফর্মের প্রতিযোগী হিসেবে বিবেচিত হবে, যেখানে এরইমধ্যে তুলনামূলক কম বয়সী ব্যবহারকারীর সুরক্ষায় বিভিন্ন ‘বিশেষ ফিচার’ নকশা করা হয়েছে। আর মেটা ‘শীঘ্রই’ ওয়েব ও মোবাইল সংস্করণেও হরাইজন ওয়ার্ল্ডস আনতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ভার্জ।