ছাপাখানা বন্ধ হল দেড়শ বছরের ‘পপুলার সায়েন্স’ সাময়িকীর

সাবেক সম্পাদক বলছেন, তিনি হতাশ ও ক্ষুব্ধ হয়েছেন যে, ১৫১ বছরের ইতিহাস সমৃদ্ধ সাময়িকীটি মোটে পাঁচ মিনিটের একটি জুম কলের মাধ্যমে বন্ধ করে দিয়েছে মালিকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2023, 12:50 PM
Updated : 29 Nov 2023, 12:50 PM

প্রকাশিত হওয়ার ১৫১ বছর পর বন্ধ হয়ে গেল বিজ্ঞান বিষয়ক বিখ্যাত সাময়িকী ‘পপুলার সায়েন্স’। 

বিজ্ঞান, প্রযুক্তি আর পরিবেশ বিষয়ে বিভিন্ন খবর ও প্রবন্ধ নিয়ে পপসাই (পপুলার সায়েন্স) সাময়িকী তাদের প্রথম সংখ্যা প্রকাশ করে ১৮৭২ সালে। বিগত বছরগুলোতে পরিবর্তন এসেছে অনেক, ২০১৮ সালে তারা ত্রৈমাসিক প্রকাশনার সময়সূচি চালু করে, এবং ২০২০ সালে এসে তাদের ‘হার্ড কপি’ প্রকাশ করা বন্ধই করে দেয়।

এক বিবৃতিতে পপুলার সায়েন্স এর মালিক রিকারেন্ট ভেঞ্চার্স- এর জনসংযোগ পরিচালক ক্যাথি হারবার্ট বলেন, সাময়িকী সংস্করণ থেকে বেরিয়ে এসে আরো বিকশিত হওয়া প্রয়োজন এই শাখাটির। 

প্রকাশনাটির প্রথম ডিজিটাল সংখ্যা প্রকাশ হয় ২০২১ সালে।

লিংডইন-এ দেয়া এক পোস্টের মাধ্যমে পপসাই-এর সাবেক সম্পাদক পুর্বিতা সাহা বলেন, তিনি হতাশ ও ক্ষুব্ধ হয়েছেন যে ১৫১ বছরের ইতিহাস সমৃদ্ধ সাময়িকীটি মোটে পাঁচ মিনিট দৈর্ঘের একটি জুম কলের মাধ্যমে বন্ধ করে দিয়েছে মালিকরা।

লোকবল কমানোকে কেন্দ্র করে বিজ্ঞানবিষয়ক সাময়িকীগুলোর কঠিন সময় যাচ্ছে। ন্যাশনাল জিওগ্রাফিক তাদের সাময়িকী বিভাগ থেকে কর্মীদের ছাঁটাই করেছে গত জুনে। এর পরপরই গিজমডো তাদের শেষ জলবায়ু বিষয়ক প্রতিবেদককে ছাঁটাই করেছে। এদিকে গত সপ্তাহে সিএনবিসি তাদের জলবায়ু বিষয়ক ডেস্ক বন্ধই করে দিয়েছে।

“পপসাই একটি অসাধারণ ব্র্যান্ড, তবে গ্রাহকদের প্রবণতা পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে নতুন পদ্ধতিতে বিনিয়োগের ওপর জোর দেব আমরা” -- বলেন হারবার্ট।

“আমরা বিশ্বাস করি ‘ডিজিটাল ম্যাগাজিন’ পণ্যের বাইরে গিয়ে কনটেন্ট তৈরির কৌশলকে আরও বিকশিত করতে হবে। বাণিজ্য, ভিডিও ও অন্যান্য উদ্যোগ মিলিয়ে তৈরি একটি দল পপসাই-এর সঙ্গে মিল রেখে নতুন কনটেন্ট তৈরি করবে” 

সাময়িকী বন্ধের পাশাপাশি চলতি মাসের শুরুতে, সম্পাদকীয় দলে পাঁচ জন ও বিজ্ঞাপন বিভাগের অল্প কয়েকজন কর্মী রেখে বাকিদের ছাঁটাই করে দেয় পপসাই। রিকারেন্ট ভেঞ্চার্স ২০২১ সালে পপসাই এর দায়িত্বে আসার পর থেকে তিন বছরে তিন বার সিইও পরিবর্তন হয়েছে কোম্পানিটির।

সর্বশেষ সিইও’র নাম ঘোষণা করা হয় কর্মী ছাঁটাইয়ের মাত্র ১ সপ্তাহ আগে।

তবে, পপসাই তাদের ওয়েবসাইট চলমান রাখবে, একই সঙ্গে ‘পপসাই প্লাস’ নামে প্যাকেজের মাধ্যমে প্রবেশাধিকার মিলবে তাদের আর্কাইভে আর পড়া যাবে বিশেষ সব প্রবন্ধ।

‘পপুলার সায়েন্স’ বন্ধ হয়ে যাওয়া একটি যুগের সমাপ্তি - বলেছে বিজ্ঞান ও প্রযক্তি বিষয়ক ওয়েবসাইট ভার্জ।