এফবিআই হ্যাকিংয়ে জড়িত সাইটের মালিক গ্রেপ্তার যুক্তরাষ্ট্রে

এই হ্যাকার বেশ কিছু ডেটা লঙ্ঘনের সঙ্গে জড়িত, যার মধ্যে অনেকগুলোই এফবিআই’কে লক্ষ্য করে। ২০২১ সালে এফবিআই’র ইমেইল ঠিকানা থেকে ভূয়া সাইবার নিরাপত্তার সতর্কবার্তা পাঠানোর দায়ও স্বীকার করেছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 01:27 PM
Updated : 20 March 2023, 01:27 PM

‘ব্রিচফোরামস’ নামে পরিচিত এক অনলাইন হ্যাকিং কমিউনিটির অভিযুক্ত মালিককে গ্রেপ্তার করেছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই।

গেল বুধবার কনর ব্রায়ান ফিটজপ্যাট্রিক বা অনলাইনে ‘পমপমপুরিন’ নামে পরিচিত ওই ব্যক্তিকে তার নিউ ইয়র্কের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। দেশটির আদালতের দুটি নথি অনুসারে, তার বিরুদ্ধে সংস্থাটির ডিভাইসে প্রবেশ করে জালিয়াতির ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। এর আগে এই বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ‘ক্রেবস অন সিকিউরিটি’ ও ‘ব্লিপিং কম্পিউটার’।

মামলার তদন্তে থাকা এফবিআই এজেন্ট বলছেন, ফিটজপ্যাট্রিক তার গ্রেপ্তারের সময় ব্রিচফোরামের মালিক হওয়ার কথা স্বীকারের পাশাপাশি নিজেকে পমপমপুরিন হিসাবেও স্বীকার করেন।

এফবিআই ‘রেইডফোরামস’ নামে পরিচিত একই ধরনের তথ্য ফাঁস করা সাইট জব্দ করার পর পমপমপুরিনের ব্রিচফোরামস তৈরির কথা প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

এই হ্যাকার বেশ কিছু ডেটা লঙ্ঘনের সঙ্গে জড়িত, যার মধ্যে অনেকগুলোই এফবিআই’কে লক্ষ্য করে। ২০২১ সালে এফবিআই’র ইমেইল ঠিকানা থেকে ভূয়া সাইবার নিরাপত্তার সতর্কবার্তা পাঠানোর দায়ভার নিজের কাঁধে নিয়েছেন পমপমপুরিন। এ ছাড়া, এফবিআই সংশ্লিষ্ট অলাভজনক সংস্থা ‘ইনফ্রাগার্ডের’ ডেটা লঙ্ঘনের সঙ্গে তার সম্পৃক্ততার কথা উঠে এসেছে ভার্জের প্রতিবেদনে।

এর পাশাপাশি, বিভিন্ন সরকারী সংস্থা ও কোম্পানির জন্য শারীরিক ও ডিজিটাল হুমকি সম্পর্কে এফবিআই’র তথ্য শেয়ারের প্রকল্পে হ্যাকিং কার্যক্রম চালানোর সঙ্গেও তার সম্পৃক্ততা আছে।

ব্লিপিং কম্পিউটার বলছে, ২০২১ সালের ‘রবিনহুড’ নামে পরিচিত কোম্পানির ডেটা লঙ্ঘনের ঘটনার সঙ্গেও পমপমপুরিনের সম্পৃক্ততা আছে। এর ফলে, কোম্পানির লাখ লাখ ব্যবহারকারীর তথ্য বেহাত হয়ে যায়। এ ছাড়া, ২০২২ সালের নভেম্বরে টুইটারের ইউজার হ্যান্ডল ও ইমেইল ঠিকানায় ঘটিত তথ্য ফাঁসের সঙ্গেও ওই হ্যাকারের সম্পৃক্ততার কথা প্রতিবেদনে লিখেছে ভার্জ।

ব্রিচফোরামসের সাম্প্রতিক এক পোস্ট থেকে ইঙ্গিত মিলেছে, নতুন মালিকানার অধীনে সাইটটি এখনও নিজেদের কার্যক্রম চালিয়ে যাবে, অন্তত কিছু সময়ের জন্য হলেও। এ ছাড়া, মার্কিন রাজনীতিবিদ ও সরকারী কর্মীদের ব্যবহৃত স্বাস্থ্যবিষয়ক মার্কেটপ্লেস ‘ডিসি হেলথ লিংক’ ও অস্ট্রেলিয়ার টেলিযোগাযোগ কোম্পানি ‘অপ্টাস’সহ সাম্প্রতিক বেশ কিছু সাইবার আক্রমণের সঙ্গে এই হ্যাকিং ফোরাম জড়িত।

মার্কিন বাণিজ্য প্রকাশনা ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, গেল বৃহস্পতিবার তিন লাখ ডলারের বন্ডের বিনিময়ে ফিটজপ্যাট্রিককে জামিন দিয়েছে। আর আগামী ২৪ মার্চ ভার্জিনিয়ার আদালতে হাজিরা দেবেন তিনি।